10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

- Advertisement -

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শোক ঘোষণা করেন।

আজ শুক্রবার থেকে আগামীকাল রবিবার পর্যন্ত শোক পালন করবে বাংলাদেশ। এ তিনদিন সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সব সরকারি ও বেসরকারি ভবন, বিদেশস্থ বাংলাদেশ মিশন এবং দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সত্তর বছর ধরে যুক্তরাজ্যের সিংহাসনে আসীন থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে গোটা যুক্তরাজ্যে শোকের ছায়া নেমে আসে। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্ব নেতারা রানির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বাকিংহাম প্যালেসের বাইরে শোকার্ত মানুষের ঢল নামে। জনসমুদ্রে পরিণত হয় শোকার্তদের জমায়েত।

রানির মৃত্যুর পর সাধারণ মানুষ মধ্য লন্ডনে দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের বাইরে জড়ো হতে থাকেন। শোকের মধ্যেই তারা সড়কে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইতে থাকেন।

রানি এলিজাবেথ বালমোরাল প্রাসাদে গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছিলেন। তার অসুস্থতার খবরে বৃহস্পতিবার সকালে সেখানে ছুটে গিয়েছিলেন প্রিন্স চার্লসসহ তার সন্তান-সন্ততিরা। দীর্ঘ অসুস্থতার পর ৯৬ বছর বয়সে বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি।

রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল মঙ্গলবার। সেদিন বালমোরাল প্রাসাদে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন লিজ ট্রাস।

সূত্র : ঢাকাটাইমস

Related Articles

Latest Articles