13 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

ভারতে প্রায় ১২ কোটি টাকার ‘তিমির বমি’ জব্দ, গ্রেফতার ৪

ভারতে প্রায় ১২ কোটি টাকার ‘তিমির বমি’ জব্দ, গ্রেফতার ৪

ভারতের উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌতে ৪ কেজি ১২০ গ্রাম ‘তিমির বমি’ (অ্যাম্বারগ্রিস) জব্দ করেছে পুলিশ। এর বাজারমূল্য বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি ৯০ লাখ টাকা। পাচারের উদ্দেশ্য অবৈধভাবে অ্যাম্বারগ্রিস রাখার দায়ে এ সময় ৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

- Advertisement -

বুধবার লক্ষ্ণৌ পুলিশের এক টুইটবার্তায় অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে অ্যাম্বারগ্রিস রাখার দায়ে ভারতের বন্যপ্রাণী সুরক্ষা আইনের আওতায় চারজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে। খবর এনডিটিভির।

তিমির একটি বিশেষ প্রজাতি স্পর্ম হোয়েল। এই প্রজাতির তিমি খাদ্য গ্রহণের পর পরিপাকতন্ত্রে সমস্যা বা অন্য কোনো কারণে যে বমি করে, তাকেই বলা হয় গ্রে অ্যাম্বার বা অ্যাম্বারগ্রিস।

নিরেট, নরম ও খানিকটা চটচটে এই বস্তুটি ‘ভাসমান স্বর্ণ’ নামেও পরিচিত। বিশ্বজুড়ে সুগন্ধী ও ওষুধশিল্পে অ্যাম্বারগ্রিসের ব্যাপক চাহিদা রয়েছে এবং দুষ্প্রাপ্য হওয়ায় এর দামও অনেক বেশি। বর্তমানে আন্তর্জাতিক বাজারে এক অ্যাম্বারগ্রিসের মূল্য বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১৯ লাখ টাকা।

গত জুলাই মাসে কেরালার প্রায় ২৮ কেজির সমপরিমাণ অ্যাম্বারগ্রিসের সন্ধান পেয়েছিলেন একদল জেলে এবং স্থানীয় কর্তৃপক্ষের কাছে তা হস্তান্তরও করেছিলেন। পরে সেই দলের প্রত্যেক জেলেকে পুরস্কারস্বরূপ অর্থ দেওয়া হয়েছিল।

- Advertisement -

Related Articles

Latest Articles