10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

হঠাৎ উচ্চ রক্তচাপ বেড়ে গেলে করণীয়

- Advertisement -
হঠাৎ উচ্চ রক্তচাপ বেড়ে গেলে করণীয়
ছবি : সংগৃহীত

মানুষের স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ মিলিমিটার পারদ চাপ। সাধারণত রক্তচাপ যদি স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাহলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলে। উচ্চ রক্তচাপ অনেক সময় অনেকেই ‘প্রেসার‘ হিসেবে অভিহিত করেন। সাধারণত মানসিক চাপ, দূষণ ও অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণে হঠাৎ করে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে।

অনেকেই হঠাৎ করে রক্তচাপ কমে গেলে চিনি-পানি বা মিষ্টি জাতীয় কিছু খান। কিন্তু উচ্চ রক্তচাপ হঠাৎ করে বেড়ে গেলে কী করতে হয় তা অনেকেই জানেন না। এতে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপ বেড়ে গেলে কিছু লক্ষণ দেখা দেয়। যেমন-ভার্টিগো বা মাথা ঘোরা, বুক ধড়ফড় করা, শ্বাস নিতে সমস্যা হওয়া, তীব্র মাথা ব্যথা, নাক দিয়ে রক্তপাত, চরম ক্লান্তি ও বিভ্রান্তি, বুকে ব্যথা, ঝাপসা দৃষ্টি।

এ ধরনের উপসর্গ দেখা দিলে দ্রুত যেসব পদক্ষেপ নেওয়া উচিত—

ভিড় থেকে সরে যান

উচ্চ রক্তচাপ বাড়লে প্রথমেই ভিড় থেকে সরে যেতে হবে। ভিড়ে কারণে আতঙ্ক বেড়ে যেতে পারে। এর পাশাপাশি মানুষের কণ্ঠস্বর ও যানজট ইত্যাদিতেও মস্তিষ্কে অতিরিক্ত চাপ সৃষ্টি হয়; যা হৃদরোগে আক্রান্ত হওয়ার মতো পরিস্থিতি তৈরি করে।

বাতাসে বসুন

রক্তচাপ বেড়ে গেলে তাজা ও খোলা বাতাসে বসুন বা শুয়ে থাকুন। এসি বা ফ্রান চালু করুন এবং দীর্ঘ নিঃশ্বাস নিন।

গভীর শ্বাস নিন

গভীর শ্বাস নেওয়ার সময় নাক দিয়ে শ্বাস নিন এবং মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এটি আপনাকে মানসিক চাপমুক্ত থাকতে এবং শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করতে সহায়তা করবে। এতে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়বে। ফলে হৃদস্পন্দন ও রক্তপ্রবাহ দ্রুত নিয়ন্ত্রণে থাকবে।

পানি পান করুন

শ্বাস-প্রশ্বাস কিছুটা স্বাভাবিক হওয়া পর, পানি পান করুন। পানি যেন খুব ঠান্ডা বা গরম না হয় সেদিকে খেয়াল রাখুন।

চোখ বন্ধ করে শুয়ে থাকুন

আপনি যদি ইতোমধ্যে কোনো উচ্চ রক্তচাপের ওষুধ খান, তাহলে সেই ওষুধ খেয়ে নিন। আর এ ধরনের সমস্যা প্রথম বার হলে অন্তত আধাঘণ্টা চোখ বন্ধ করে শুয়ে থাকুন। বেশি খারাপ মনে হলে দ্রুত চিকিৎসকের পরামর্ম নিন।

Related Articles

Latest Articles