8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

নিজেদের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান শত শত শিক্ষার্থী

- Advertisement -
কানাডার হাইকমিশন তাদের সরকারকে ভারতীয় ছাত্রদের জন্য দ্রুত ভিসা দিতে বলেছে। কিছু প্রতিষ্ঠান মেয়াদের শুরুতে কানাডায় পৌঁছাতে অক্ষম শিক্ষার্থীদের জন্য একটি দূরবর্তী বিকল্প প্রদান করবে কারণ তারা এখনও ভিসা পায়নি… ছবি/ সেনেকা কলেজ

শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়, অভিবাসন পরামর্শদাতা এমনকি ভারতের হাইকমিশনও বিলম্বিত ভিসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। জুলাইয়ের শেষ পর্যন্ত মুলতবি থাকা আন্তর্জাতিক স্টুডেন্ট ভিসার আবেদনের ৩৪ শতাংশ নির্ধারিত সরকারী মানের চেয়ে বেশি সময় নিচ্ছে। হুমেরা খান বলেন, স্কুল শুরু হওয়ার কয়েক সপ্তাহ আগে তিনি এত বেশি শিক্ষার্থীকে ভিসার জন্য অপেক্ষা করতে দেখেননি।

সরকার সময়মতো তাদের ভিসা প্রক্রিয়ার ব্যবস্থা না করলে বিদেশে অধ্যয়নরত হাজার হাজার কানাডিয়ান শিক্ষার্থীকে তাদের পড়াশোনা পিছিয়ে দিতে হতে পারে। কেউ কেউ ইতিমধ্যেই টিউশন প্রদান করেছেন, একটি নতুন দেশে চলে যাওয়ার এবং স্কুল শুরু করার কাজে উল্লেখযোগ্য আর্থিক চাপেও পড়েছেন। অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার বলেছেন যে বিভাগটি নির্ধারণ করার চেষ্টা করছে যে, যাদের সেমিস্টার সেপ্টেম্বরে শুরু হবার কথা ছিল, সেক্ষেত্রে এটি সেই সমস্ত শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে পারে কিনা।

অটোয়াতে ভারতের হাই কমিশন কানাডার বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কথা বলছে। যে বিপুল সংখ্যক ভারতীয় আন্তর্জাতিক ছাত্র যারা এখনও ভিসার জন্য অপেক্ষা করছে তাদের থাকার জন্য কী করা যেতে পারে সে বিষয়ে তারা কাজ করছে৷ এই বছর এ পর্যন্ত ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা ৩৬০,০০০ টিরও বেশি স্টাডি ভিসা প্রক্রিয়া করেছে, যা ২০২১সালের একই সময়ের তুলনায় ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কানাডার হাইকমিশন তাদের সরকারকে ভারতীয় ছাত্রদের জন্য দ্রুত ভিসা দিতে বলেছে। কিছু প্রতিষ্ঠান মেয়াদের শুরুতে কানাডায় পৌঁছাতে অক্ষম শিক্ষার্থীদের জন্য একটি দূরবর্তী বিকল্প প্রদান করবে কারণ তারা এখনও ভিসা পায়নি। অভিবাসন সমালোচক জেনি কাওয়ান বলেন, কেন কিছু আবেদন সময়মতো প্রসেস করা হয়েছে এবং অন্যদের হয়নি তা নিয়ে কোনো প্রতিক্রিয়া বা কিছুই দেখা যাচ্ছে না।

ডিসেম্বর ২০২০ থেকে নভেম্বর ২০২১ এর মধ্যে গড়ে অপেক্ষার সময় ছিল ৮২ দিন, যা সরকারি মান অনুযায়ী আগের দুই মাস থেকে বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক ছাত্র ভিসার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বলেছেন, ভিসা বিলম্বের কারণে সরকার প্রতিভা হারাতে চায় না। শিক্ষামন্ত্রী রব ফ্রেজার বলেন, রেকর্ড সংখ্যক শিক্ষার্থী গ্রহণের ক্ষেত্রে কানাডা সর্বকালের সেরা বছর পার করছে। অনলাইন ক্লাস সহ যারা সময়মতো কাগজপত্র পায় নি তাদের জন্য সরকার স্কুলগুলোর সাথে কাজ করছে, তিনি বলেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

Related Articles

Latest Articles