14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

জিটিএতে বাড়ি ভাড়া রেকর্ড বৃদ্ধি

- Advertisement -
চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে গ্রেটার টরন্টো এরিয়াতে রেকর্ড গতিতে বাড়ি ভাড়া বেড়েছে বলে নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে গ্রেটার টরন্টো এরিয়াতে রেকর্ড গতিতে বাড়ি ভাড়া বেড়েছে বলে নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে। প্রতিবেদন অনুযায়ী, এক শয়নকক্ষের একটি ইউনিটের ভাড়া দাঁড়িয়েছে মাসিক গড়ে ২ হাজার ২০০ ডলার।

আরবানেশন ইনকরপোরেশন বলছে, বেকারতের হার রেকর্ড হ্রাস পাওয়ায় ও সুদের হার বৃদ্ধির ফলে বাড়ি কেনার সামর্থ কমে যাওয়ায় বাড়ি ভাড়া টানা পঞ্চম মাসের মতো বৃদ্ধি পেয়েছে। জিটিএতে কন্ডোর ভাড়া ২০২২ সালের প্রথম প্রান্তিকের তুলনায় গড়ে ৫ দশমিক ৯ শতাংশ বেড়েছে। আর গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৬ দশমিক ৭ শতাংশ।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এক শয়নকক্ষের একটি ইউনিটের মাসিক ভাড়া ছিল গড়ে ২ হাজার ১৮২ ডলার। দুই শয়নকক্ষের ইউনিটের ভাড়া ছিল মাসিক ২ হাজার ৮৬২ ডলার ও তিন শয়নকক্ষের ৩ হাজার ৭৪০ ডলার।

জিটিএতে বাড়ি খালি থাকার হারও হ্রাস পেয়েছে। এ হার দাঁড়িয়েছে বর্তমানে ১ দশমিক ৪ শতাংশে। এক বছর আগে যেখানে ছিল ৫ দশমিক ১ শতাংশ।

আরবানেশনের প্রেসিডেন্ট শন হিল্ডেব্র্যান্ড সিটিভি নিউজ চ্যানেলকে বলেন, চাহিদা ও জোগানের রেখা বিপরীত দিকে ছুটছে। চাহিদার দিক থেকে আমরা জনসংখ্যার হ্রাস, রেকর্ড সর্বনি¤œ বেকারত্বের হার ও বাড়ির মালিকানায় অসামর্থের চিত্র দেখতে পাচ্ছি। কারণ, বাড়ির দাম এখনও রেকর্ড উচ্চ অবস্থানে রয়েছে। সুদের হারও দ্রুত বাড়ছে এবং প্রথমবারের মতো বাড়ি কেনার ইচ্ছা পোষণকারীদের অনেকেই বাজার থেকে ছিটকে পড়েছেন। দ্বিতীয় প্রান্তিকে আমরা জিটিএতে সর্বনি¤œ ভাড়া বাড়ির নির্মাণ শুরু হতে দেখেছি।

মহামারির শুরুতে বেশি জায়গার জন্য ডাউনটাউনের ছোট ইউনিট ছাড়তে থাকায় টরন্টোতে বাড়ি ভাড়া ২৪ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছিল। সাম্প্রতিক উপাত্ত বলছে, টরন্টোতে সব ধরনের বাড়ির ভাড়া এখন মহামারি-পূর্ববর্তী অবস্থার দিকে এগোচ্ছে।
স্টুডিও অ্যাপার্টমেন্ট ইউনিটের ভাড়া এখনও ২০১৯ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ১ শতাংশ কম আছে। তবে ডেনযুক্ত ইউনিটের ভাড়া আগের চেয়ে ৬ দশমিক ৪ থেকে ৯ দশমিক ৪ শতাংশ পর্যন্ত বেড়েছে।

Related Articles

Latest Articles