14.8 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

বাতিল হয়ে যেতে পারে নিডল এক্সচেঞ্জ প্রোগ্রাম

- Advertisement -
ফাইল ছবি

বর্তমানে কানাডার নয়টি ফেডারেল কারাগারে প্রিজন নিডল এক্সচেঞ্জ প্রোগ্রাম দেওয়া হয়। কিছু উকিল আশঙ্কা প্রকাশ করেছেন যে প্রোগ্রামটি যা নিডল ভাগাভাগি এবং সংক্রামক রোগের বিস্তার হ্রাস করার জন্য ডিজাইন করা হয়েছে, সম্ভবত বাতিল হয়ে যেতে পারে। কিন্তু কারেকশনাল সার্ভিস কানাডা বলছে যে, আরো “বেশ কয়েকটি প্রতিষ্ঠান” সম্প্রসারণের জন্য চিহ্নিত করা হয়েছে।
শুধুমাত্র ৫৩ জন কয়েদি সক্রিয়ভাবে জুনের মাঝামাঝি সময়ে জেলভিত্তিক “ওভারডোজ প্রতিরোধ” প্রোগ্রাম ব্যবহার করছিল, কর্মকর্তারা একটি এইডস সম্মেলনে বলেছেন। এটি অনেক কম ছিল, যা গত চার বছরে অংশগ্রহণকারী ২৭৭ জন থেকে অনুমোদিত হয়েছিল। কানাডার এমন একটি মাত্র প্রোগ্রামই রয়েছে শুধু, যা ২০১৯ সালে আলবার্টার একটি পুরুষ কারাগারে প্রথম শুরু করা হয়।

২০১২ সালে এটি খোলার পর থেকে, সেখানে ৫৫ জন অংশগ্রহণকারী, ১৫৯১ বার ভিজিট এবং শূন্য ওভারডোজ হিসাব করা হয়েছে বলে কর্মকর্তারা জানান। জাতীয়ভাবে বন্দীদের মধ্যে এইচআইভি সংক্রমণ ২০০৭ সালের জনসংখ্যার ২.০২ শতাংশ থেকে ২০২০ সালে ০.৯৩ শতাংশে নেমে এসেছে; হেপাটাইটিস সি’ও ২০২১ সাল নাগাদ ২১ শতাংশ থেকে ৩.২ শতাংশে নেমে এসেছে।
কারাগারের নিডল এক্সচেঞ্জ বিষয়ক একটি সম্মেলনে উপস্থাপিত পরিসংখ্যান অনুসারে দেখা যায়, প্রোগ্রামটিতে অংশ নিতে প্রায় এক চতুর্থাংশ বন্দি প্রত্যাখ্যান করেছে। বন্দীদের নিরাপত্তার জন্য হুমকির মূল্যায়ন এবং প্রোগ্রামগুলো অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার আগে একজন ওয়ার্ডেন দ্বারা অনুমোদন করিয়ে নেয়া উচিত। এটি অন্যান্য দেশের প্রোগ্রামগুলোর মত নয়, যা সম্পূর্ণ বেনামী অথবা অটোমেটেড ডিসপেন্সিং মেশিনে সিরিঞ্জ সরবরাহ করে।

আড়াই বছরে শুধুমাত্র একজন স্টাফ সদস্যকে মাদকদ্রব্য অনুসন্ধান করার সময় একটি সুই দ্বারা জখম করা হয়েছে, তিনি বলেন। লড়াই করার জন্য ভুয়া খবরের অভাব ছিল না। এছাড়াও বাইরে একটি বিলবোর্ড তৈরি করা হয়েছিল যা প্রোগ্রামটিকে একটি নেতিবাচক দৃষ্টি দেবার জন্য যথেষ্ট ছিল।

প্রাইরিসের জনস্বাস্থ্যের পরিচালক বলেছেন যে একটি সুপারভাইজড ইনজেকশন সাইট বিশ্ব মঞ্চে সংশোধনমূলক সেটিং এর একমাত্র পরিচিত পরিষেবা। অনুসন্ধানের ভয় ছাড়াই যাতে অংশগ্রহণকারীরা পর্যবেক্ষণ কক্ষে তাদের নিজস্ব ওষুধ সরবরাহ করতে পারে সেজন্য একটি সেফ জোন তৈরী করা হয়েছিলো। স্বাস্থ্য আধিকারিকরা এটিকে “ইয়েলো ব্রিক রোড” নামে ডাকতেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles