10.7 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

কানাডায় জব্দ হলো রাশিয়ান চোরাচালান

কানাডায় জব্দ হলো রাশিয়ান চোরাচালান
Mixed flag of Russia and CanadaRussia flag and Canada flag

ইউক্রেন আক্রমণের পর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কানাডা রাশিয়ায় উপকরণ পাঠানোর প্রচেষ্টাকে ব্যাহত করেছে। কানাডার নিষেধাজ্ঞা আইনের অধীনে “শুল্ক-মুক্ত পণ্য” রাশিয়ায় রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে। অভিযানের পর মন্ট্রিলের সীমান্ত কর্মকর্তারা সেই চালানটি জব্দ করতে সক্ষম হয়েছেন।

কানাডার সীমান্ত সংস্থা বলেছে যে এটি “রাশিয়ানদের সাথে সম্পর্কযুক্ত একটি সন্দেহজনক লিঙ্ক” সহ ইউক্রেনের সামরিক সরঞ্জামের একটি চালান আটক করেছে। ইউক্রেন সম্পর্কিত নিষেধাজ্ঞার অধীনে কানাডায় এই ধরনের প্রথম কোনো চালান জব্দ করা হলো। শিপমেন্টটি এক ডজনেরও বেশি সন্দেহযুক্ত লিঙ্কের একটি ছিল, সংস্থাটি বলেছে।
সিবিএসএ এক বিবৃতিতে বলেছে, গত মাসে চালানটি শনাক্ত করা হয়েছিল এবং যথাযথ রপ্তানি পারমিট না থাকার জন্য জব্দ করা হয়েছিল। আইটেমটি কানাডার নিষিদ্ধ পণ্য এবং প্রযুক্তির তালিকায় ছিল।

- Advertisement -

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সতর্ক করে দিয়ে বলেন যে, ইউক্রেনীয় বাহিনীর আক্রমণেে দ্বারা ক্ষতিগ্রস্ত অস্ত্র মেরামত করার জন্য রাশিয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং রপ্তানি নিষেধাজ্ঞার ব্যাপারগুলোর সুরাহা করতে চাইছে। কানাডিয়ানদের মনে করিয়ে দেওয়া উচিত যে রাশিয়ার আন্তর্জাতিক চুক্তিকে সম্মান না করার ইতিহাস রয়েছে এবং সে নিজেই আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা আইন লঙ্ঘন করেছে, তিনি বলেন।

কানাডা তার নিষেধাজ্ঞার তালিকায় ৪৩ জন সামরিক কর্মকর্তা এবং ১৭টি সংস্থাকে যুক্ত করেছে, কারণ তারা ইউক্রেনে যুদ্ধাপরাধে জড়িত ছিল। ওটাওয়াতে রাশিয়ান দূতাবাস তার টুইটার অ্যাকাউন্টে একটি পোস্টে “অবৈধ এবং অযৌক্তিক” নিষেধাজ্ঞার প্রতিবাদ করেছে। এটি মিথ্যাভাবে বলেছে যে বুচায় রাশিয়ান বাহিনীর দ্বারা যে সংঘটিত আক্রমণটি দেখানো হয়, সেটি মূলত ইউক্রেন দ্বারা পরিচালিত “ফলস ফ্ল্যাগ অপারেশন” ছিল।

সিবিএসএ আরো বলেছে যে রাশিয়ার ক্রিমিয়া আক্রমণের পরিপ্রেক্ষিতে তথ্য এবং লক্ষ্যগুলো ভাগ করে নেওয়ার জন্য এটি মার্কিন শিল্প ও নিরাপত্তা ব্যুরোর সাথে কাজ করছে। ২৪ ফেব্রুয়ারী থেকে রাশিয়ান আগ্রাসন শুরু হওয়ার পর থেকে কানাডা প্রায় ১২০০ ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা দিয়েছে, যা এই ব্যবস্থাগুলোর প্রয়োগ সম্পর্কে খুব কমই দেখাচ্ছে।

সিবিএসএ ১মার্চ, ২০২২ সাল থেকে রাশিয়ান সংস্থার সাথে যোগাযোগের সন্দেহে এক ডজনেরও বেশি চালান আটক করেছে, আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক পরিচালক বলেন। কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্রন্ট-লাইন অফিসারদের “সম্ভাব্য উদ্বেগের রপ্তানি” শনাক্তে সহায়তা করার জন্য তথ্য বুলেটিনগুলোতে একে অপরের অ্যাক্সেস রয়েছে।

আরসিএমপি জুন মাসে বলেছিল যে এটি রাশিয়ান সম্পদের $১২৪মিলিয়ন বাজেয়াপ্ত করেছে এবং $২৮৯ মিলিয়ন মূল্যের রাশিয়ান সম্পত্তি ব্লক করেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles