12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

কানাডিয়ান ডলার বনাম টাকা

- Advertisement -
ছবি/এরিন ম্যাকলিনন

ডলারের দাম ১১৫ টাকা, এ কথার মানে কি? ধরুন আগে এক ডলারে ৭০ টাকা পাওয়া যেত, আর এখন এক ডলারে ১১৫ টাকা পাওয়া যায়। তার মানে হলো ধরুন, আপনি বিদেশ থেকে একটি ফুটবল কিনবেন যার দাম এক ডলার। আগে আপনি বাংলাদেশী টাকায় ৭০ টাকা দিলে সেই ফুটবলটি কিনতে পারতেন অথচ এখন সেই একই ফুটবল কিনতে আপনার লাগবে ১১৫ টাকা যদি তার দাম এক ডলারই থাকে। আর যদি দেড় ডলার হয়ে থাকে তাহলে আরো বেশী টাকা লাগবে।

আরো একটি উদাহরণ দেই। আগে এক হাজার ডলার ভাঙালে আপনি সত্তর হাজার টাকা পেতেন। এখন এক হাজার ডলারে এক লক্ষ পনের হাজার টাকা পাবেন।

অর্থাৎ যে জমি আপনি কিছুদিন আগে সত্তর হাজার টাকা দিয়ে কিনেছেন সেই একই জমি এখন এক লক্ষ পনের হাজার টাকায় কিনলেও ডলারের হিসেবে অর্থাৎ আন্তর্জাতিক বাজারে আগেও যে দাম ছিল এখনো সেই দামই আছে। মানে হলো আগেও এক হাজার ডলার ছিল এখনো এক হাজার ডলার আছে। একজন প্রবাসী যদি এক বছর আগে কোন জমি সত্তর হাজার টাকায় বিক্রি করে থাকে আবার এখনো যদি সেই একই দামে অর্থাৎ সত্তর হাজার টাকায় বিক্রি করে তবে তার জমির মুল্য কমে গেল। আগে যেটা ছিল এক হাজার ডলার সেটার মুল্য দাঁড়াল ৬০০ ডলার। তাতো হতে পারে না। ফলে যদি গতবারের দামেও দিতে হয়, অর্থাৎ গতবার এক হাজার ডলারের জমি এবারও যদি এক হাজার ডলারে বিক্রি করতে হয় টাকার হিসেবে বেশী টাকা গুনতেই হবে কারণ টাকার মুল্য কমে গেছে।

সহজ হিসাবটা দিলাম অনেকের বুঝার সুবিধার জন্য। এই লেখাটা সবার জন্যে প্রযোজ্য নয়। যাদের দরকার তারা এটা পড়তে পারেন।

স্কারবোরো, কানাডা

Related Articles

Latest Articles