12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

কোভিডের চতুর্থ ডোজ বিষয়ক কিছু প্রশ্ন

- Advertisement -
চীফ মেডিক্যাল অফিসার ডা. তেরেসা ট্যাম

অন্টারিওর সমস্ত প্রাপ্তবয়স্করা এখন তাদের দ্বিতীয় বুস্টার অথবা কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ নিতে পারবে৷ ১৩ জুলাইয়ের নতুন ঘোষণাটি মিশ্র প্রতিক্রিয়ার তৈরী করেছিলো। প্রদেশের প্রধান মেডিকেল অফিসার বলেছিলেন যে প্রত্যেকের এই ডোজটি নেওয়া উচিত নয়, তাই এটি আংশিকভাবে শুরু হয়েছে।

এখন কারা কোভিড-১৯ এর চতুর্থ ডোজটি নিতে পারবেন?
স্বাস্থ্য মন্ত্রী বলেছেন যে, সম্পূর্ণ প্রাথমিক সিরিজের পরে কোভিড-১৯ সংক্রামিত ব্যক্তিদের তাদের বুস্টার ডোজ পেতে আরো তিন মাস অপেক্ষা করতে হবে। ১৮ বছর বা তার বেশি বয়সী সকল প্রাপ্তবয়স্ক, যাদের অন্তত পাঁচ মাস আগে তাদের তৃতীয় ডোজ নেয়া ছিল, তারা এখনকার ডোজটি নিতে পারেন। কর্মকর্তারা এক্ষেত্রে স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে সময় নিয়ে আলোচনা করার পরামর্শ দেন।

কেন আমি চতুর্থ ডোজটি নিতে পারবো না?
ডাঃ কিয়েরান মুর সাংবাদিকদের বলেন যে সমস্ত প্রাপ্তবয়স্করাই এখন ডোজটি নিতে পারবেন; কিন্তু যারা আপাতত সুস্থ তারা ওমিক্রনকে টার্গেট করে বানানো নতুন “বাইভ্যালেন্ট” ভ্যাকসিন আসা পর্যন্ত অপেক্ষা করতে পারেন। তবে এমন অনেক লোক থাকতে পারেন, যারা দ্বিতীয় ডোজ থেকে সুরক্ষিত হতে পারেন।

তো আমার কি চতুর্থ ডোজটি নেয়া উচিত?
স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জনগণকে লেজিওনেয়ার্স রোগের বিরুদ্ধে সুরক্ষার জন্য কোভিড-১৯ বুস্টারের প্রস্তাবিত ডোজ পাওয়া উচিত কিনা তা বিবেচনা করার জন্য অনুরোধ করছেন। প্রাপ্তবয়স্ক, যারা গুরুতর সংক্রমণের ঝুঁকিতে রয়েছে এবং যারা একত্রিত সেটিংসে কাজ করেন তারাও বুস্টার পেয়ে উপকৃত হতে পারেন।

যদি আমি এখন দ্বিতীয় বুস্টার নিই, তবে আমি কি শরৎকালেও নতুন একটি নিতে পারবো?
যারা তাদের কোভিড-১৯ ফ্লু শট নেওয়া থেকে বিরত থাকে তাদের চেয়ে আপনাকে এক বা দুই মাস অপেক্ষা করতে হতে পারে। কর্মকর্তারা বলেছেন যে, সময় এবং যোগ্যতার তথ্য এখনও চূড়ান্ত করা হয়নি, যে ব্যক্তিরা চারটি ডোজ পেয়েছেন তারা শীঘ্রই-নির্দিষ্ট ব্যবধানের পরে পঞ্চমটি পেতে সক্ষম হবেন।

এই ভ্যাকসিন এবং নতুনটির মধ্যে পার্থক্য কি?
কানাডিয়ানদের দেওয়া প্রথম ভ্যাকসিনটি মূল করোনাভাইরাস স্ট্রেইনের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। নতুন ভ্যাকসিনটি ফ্লু ভ্যাকসিনের মতোই, যা ভাইরাসের সর্বশেষ সংস্করণকে টার্গেট করবে। এই ক্ষেত্রে, বাইভ্যালেন্ট ভ্যাকসিন মূল স্ট্রেইন এবং ওমিক্রন মিউটেশন উভয়কেই টার্গেট করবে। এটি এখনও নতুন ভ্যারিয়ান্টগুলোর কারণে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি কমাতে কার্যকর।

নতুন ভ্যাকসিন কবে থেকে পাওয়া যাবে?
বাইভ্যালেন্ট ভ্যাকসিন নভেম্বরের মাঝামাঝি নাগাদ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, তিনি বিবিসি রেডিও ৪-এর টুডে প্রোগ্রামকে বলেছেন।

কে প্রথমে নতুন টিকা পাবে?
স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে তারা আগামী মাসগুলিতে দুর্বলদের মাঝে ভ্যাকসিন বিতরণ করবে। পূর্বে অন্টারিও দীর্ঘমেয়াদী কেয়ার হোমগুলো, ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তি এবং প্রাপ্তবয়স্ক ফার্স্ট নেশনসদের মাঝে ভ্যাকসিন বিতরণ করা শুরু করেছিলো।

আমি কিভাবে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করব?
চতুর্থ ডোজ পেতে আগ্রহী ব্যক্তিরা প্রাদেশিক বুকিং সিস্টেম অথবা লোকাল পাবলিক হেলথ ইউনিটের প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে তাদের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।

আমার কি আদৌ একটি বুস্টার ডোজ নেয়া দরকার?
১৮ বছরের বেশি বয়সী সকল প্রাপ্তবয়স্কদের জন্য এবং একই সাথে ১২-১৭ বছর বয়সের যুবকদের জন্য, যারা ইমিউনো কমপ্রোমাইজড তাদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ সুপারিশ করা হয়। স্বাস্থ্য আধিকারিক এবং বিশেষজ্ঞরা বলছেন যে, সিঙ্গেল ডোজ গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

 

Related Articles

Latest Articles