25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

ভারত থেকে আসা অতিরিক্ত পানির চাপে খুলে দেয়া হলো তিস্তা ব্যারেজের ৪৪টি গেট

- Advertisement -

ভারত থেকে আসা অতিরিক্ত পানির চাপে খুলে দেয়া হলো তিস্তা ব্যারেজের ৪৪টি গেট

ভারতে উজানের ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে ফের বাড়তে শুরু করেছে তিস্তার পানি। কয়েক সপ্তাহ পানি কম থাকলেও সোমবার দুপুর থেকে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি।

সোমবার সন্ধ্যা ৬টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৮৫ সেন্টিমিটার, যা বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সে.মি.) প্রবাহিত হচ্ছে। পানির চাপ মোকাবিলায় ব্যারেজের ৪৪টি গেট খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় আতঙ্কে রয়েছে তিস্তা পার্শ্ববর্তী এলাকার মানুষ। দ্বিতীয় দফায় বন্যার আশঙ্কা তৈরি হয়েছে লালমনিরহাট জেলার হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারি ও সদরের বেশ কিছু এলাকায়।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত তিস্তার পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। তবে দুপুর ৩টার পর থেকে পানি বেড়ে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। আর সন্ধ্যা ৬টার পর থেকে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে ব্যারেজ রক্ষার ৪৪টি স্লুইসগেট খুলে দেয়া হয়েছে। আপাতত পানি কমার কোনো সম্ভাবনা দেখছি না। বর্তমান পরিস্থিতিতে পানির প্রবাহ আরো বাড়ার আশঙ্কা রয়েছে। এভাবে পানি বাড়তে থাকলে বন্যার আশঙ্কা রয়েছে। বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সর্বদা প্রস্তুত আছে।

সূত্র : নয়া দিগন্ত

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles