22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

টারবাইন ইস্যুতে চাপের মুখে লিবারেল মন্ত্রীরা

- Advertisement -
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, রাশিয়া গ্যাস ও জ্বালানি তেলের সরবরাহ হ্রাস করার কারণে যেসব ইউরোপীয় মিত্র জ্বালানি সংকটে রয়েছে তাদের সহায়তার উদ্দেশেই টারবাইন হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে কানাডা

মোরমতের পর রাশিয়ার গ্যাস টারবাইন জার্মানির কাছে হস্তান্তরের বিতর্কিত সিদ্ধান্তের পর লিবারেল সরকারের জ্যেষ্ঠ মন্ত্রীদের পররাষ্ট্র বিষয়ক বিশেষ কমিটির সামনে হাজির হওয়ার দাবি জানিয়েছেন বিরোধী এমপিরা। রাশিয়ার ওপর আরোপিত অবরোধ থেকে টারবাইনকে বাদ দেওয়ায় ইউক্রেন থেকে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে লিবারেল সরকার। তবে এ সংক্রান্ত সমালোচনার জবাব দিতে প্রস্তুত বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী মেলানি জোলি ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী জোনাথন উইলকিনসন।

অন্টারিওর লিবারেল এমপি রবার্ট অলিফ্যান্ট বলেন, এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে লিবারেল মন্ত্রীদের বিন্দুমাত্র দ্বিধাও নেই।

বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে ২২ জুলাইয়ের মধ্যে জোলি ও উইলকিনসনকে কমিটির সামনে হাজির হওয়ার প্রস্তাবে সর্বসম্মত ভোট দেন কমিটির সদস্যরা। ইউক্রেনিয়ান কানাডিয়ান কংগ্রেস, কানাডায় ইউক্রেন ও জার্মানির রাষ্ট্রদূত এবং কানাডায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতকেও কমিটিতে আমন্ত্রণ জানানোর কথা।

তবে কনজার্ভেটিভরা উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকেও কমিটির সামনে হাজির হওয়ার দাবি জানিয়েছেন। সেই সঙ্গে তাদের অভিযোগ, লিবারেলরা তাকে সাক্ষ্যদান থেকে বিরত রাখতে রাইছেন। কারণ, টারবাইন ফেরত দেওয়ার সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করতে পারেন তিনি।

জিজ্ঞাসাবাদের তালিকায় তার নাম দেওয়ার চেষ্টা শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি। কিন্তু কমিটির সামনে তার নাম অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে এবং পরবর্তীতে এ নিয়ে আলোচনা হতে পারে। ফ্রিল্যান্ড জি২০ অর্থমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া আছেন এবং এ ব্যাপারে বক্তব্যের জন্য তাকে পাওয়া যায়নি।

এদিকে ইউক্রেনিয়ান ওয়ার্ল্ড কংগ্রেস অবরোধ বলবৎ রাখতে এবং টারবাইনের হস্তান্তর বন্ধ রাখতে ফেডারেল আদালতে পিটিশন দাখিল করেছে। এ প্রসঙ্গে এক বিবৃতিতে তারা বলেছে, কোনো সন্ত্রাসী দেশকে হাজার হাজার নিরপরাধ মানুষকে হত্যার জন্য প্রয়োজনীয় অর্থায়নের জন্য হাতিয়ার তুলে দিতে আমরা পারি না।

টারবাইন সংক্রান্ত কারিগরী ত্রুটির কথা উল্লেখ করে রামিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম তাদের নর্ড স্ট্রিমিং ওয়ান পাইপলাইন থেকে গ্যাস সরবরাহ ৬০ শতাংশ কমিয়ে দেয়। পাইপলাইনটি জার্মানির উত্তরপূর্বাঞ্চল পর্যন্ত বিস্তৃত।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর আগে বলেন, রাশিয়া গ্যাস ও জ্বালানি তেলের সরবরাহ হ্রাস করার কারণে যেসব ইউরোপীয় মিত্র জ¦লানি সংকটে রয়েছে তাদের সহায়তার উদ্দেশেই টারবাইন হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেন, জ¦ালানি সরবরাহ জার্মানিকে ইউক্রেনে মানবিক, আর্থিক ও সামরিক সহায়তা প্রদান সহজহ করবে।

সিদ্ধান্তটির প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। বিবৃতিতে তারা বলেছে, এটা ইউরোপের জ্বালানি নিরাপত্তা বাড়াবে এবং রাশিয়ার জ্বালানিকে হাতিয়ার করার চেষ্টাকে ব্যর্থ করে দিতে পারবে।

পুরোপুরি অগ্রহণযোগ্য উল্লেখ করে কানাডার সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভলোদোমির জেলেনস্কি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles