25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

মন্দা এসে গেছে?

- Advertisement -
মন্দা এসে গেছে?
ছবি/জন ম্যাকথার

দেশে মন্দা এসে গেছে বলে মনে করেন অধিকাংশ কানাডিয়ান। তাদের মতে, মূল্য বৃদ্ধি সুদুর ভবিষ্যতেও অব্যাহত থাকবে। লেজার পরিচালিত সাম্প্রতিক এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে।

লেজারের সমীক্ষায় অংশগ্রহণকারী কানাডিয়ান ও আমেরিকানদের কাছে তাদের ভ্রমণ পরিকল্পনা, বিমানবন্দরে বিলম্ব ও মূল্যস্ফীতির ব্যাপারে জিজ্ঞাসা করা হয়েছিল। উত্তরে ৮০ শতাংশ কানাডিয়ান বলেন, মূল্য বৃদ্ধি অব্যাহত থাকবে বলে তাদের বিশ^াস। ৫৯ শতাংশ বলেন, কানাডা মন্দার মধ্যে পড়ে গেছে বলে তাদের ধারণা।

এটা অর্থনীতিবিদ ও ব্যবসায়ীদের জন্য ভালো খবর নয় বলে জানান লেজারের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু এনস। তিনি বলেন, অর্থনীতি সম্পর্কে আপনার অনুভুতি জানতে এগুলো ছায়া প্রশ্ন।

সীমান্তের দক্ষিণের ছবিটাও প্রায় একই রকম। সেখানকার ৬৪ শতাংশের বক্তব্য, আমেরিকা মন্দার মধ্যে চলে গেছে। এ ব্যাপারে না জানার কথা বলেছেন সমীক্ষায় অংশ নেওয়া ১৯ শতাংশ আমেরিকান। তবে মূল্য বৃদ্ধি অব্যাহত থাকবে বলে মনে করেন ৬৬ শতাংশ আমেরিকান। আর ১৬ শতাংশের মতে, পরিস্থিতির উন্নতি হচ্ছে।

৮ থেকে ১০ জুলাই ১ হাজার ৫৩৮ জন কানাডিয়ান এবং ১ হাজার ২ জন আমেরিকানের ওপর অনলাইনে সমীক্ষাটি চালানো হয়।
ফ্লাইট বাতিল, বিলম্ব ও দীর্ঘ লাইনের কারণে বিমানবন্দরে ভ্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমীক্ষায় অংশ নেওয়া ৫৩ শতাংশ কানাডিয়ান। তবে এ নিয়ে উদ্বিগ্ন নন বলে জানিয়েছেন ৪৩ শতাংশ কানাডিয়ান। আর ৩ শতাংশ বলেছেন, এ ব্যাপারে তারা অবগত নন।

সমীক্ষায় অংশ নেওয়া অর্ধেকের বেশি কানাডিয়ান প্রদেশের মধ্যেই কোথাও ভ্রমণের পরিকল্পনার কথা জানিয়েছেন। আর কানাডার মধ্যে কোথঅও ভ্রমণ করতে চান সমীক্ষায় অংশ নেওয়া ২৮ শতাংশ কানাডিয়ান। বিদেশে ভ্রমণ করতে চান এক-চতুর্থাংশের কিছু বেশি কানাডিয়ান। আর যুক্তরাষ্ট্রে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ১৬ শতাংশ কানাডিয়ান।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles