19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

জাস্টিন বিবারের গান কানাডিয়ান নয়?

- Advertisement -
জাস্টিন বিবার

জাস্টিন বিবার হতে পারেন সর্বকালের সর্বাধিক বিক্রিত সংগীতকার। অন্টারিওতে জন্ম নেওয়া এই গীতিকার ও শিল্পী জায়গা করে নিয়েছেন বিশে^র ক্ষমতাধর ব্যক্তিদের তালিকাতেও। সেই সঙ্গে ক্ষমতাধর শীষ ১০ সেলিব্রিটির একজন।

কিন্তু সরকারের অনলাইন স্ট্রিমিং বিল অনুযায়ী তার গান কী কানাডিয়ান? বিশে^র সর্ববৃহৎ স্ট্রিমিং প্ল্যাটফরম স্পটিফাইয়ের এ নিয়ে সন্দেহ রয়েছে। প্ল্যাটফরমটিতে বিবারের জনপ্রিয় গানগুলো লাখ লাখবার শোনা হচ্ছে।

স্পটিফাই বলছে, বিল সি-১১ এর আওতায় বিবার ও অন্যান্য জনপ্রিয় কানাডিয়ান শিল্পীদের গান আনুষ্ঠানিকভাবে কানাডিয়ান বিবেচনা নাও করা হতে পারে। কানাডার কঠোর এই আইনের ফলে যেসব ট্র্যাক কানাডিয়ানের স্বীকৃৃতি না পেতে পারে সেগুলোর মধ্যে আছে বিবারের ‘ঘোষ্ট’, টেট ম্যাকরায়ের ‘শি’জ অল আই ওয়ানা বি’ এবং মরক্কান-কানাডিয়ান শিল্পী ফৌজিয়ার ‘অ্যানিবডি এলস’।

বিদ্যমান আইন অনুযায়ী, কোনো গানকে কানাডিয়ান হতে গেলে সেটি অবশ্যই কানাডায় রচিত হতে হবে, প্রধানভাবে কানাডিয়ান শিল্পীকে তা গাইতে হবে, কানাডায় সেটা সম্প্রচারিত হতে হবে অথবা লিরিকের পুরোটাই কোনো কানাডিয়ানকে লিখতে হবে। বিবারের ঘোষ্ট এসব শর্তের মাত্র একটি পূরণ করেছে। এর অর্থ হলো প্রথাগত ব্রডকাস্টাররা এটি কানাডিয়ান বলে বিবেচনা করতে পারছেন না। বিলটি পাস হলে স্পটিফাই এবং অন্য স্ট্রিমিং প্ল্যাটফরমগুলোও একে আর কানাডিয়ান বলে বিবেচনা করবে না।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles