19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

একজন কানাডিয়ান মুসলমানকে আক্রমণ করা একজন কানাডিয়ানকে আক্রমণ করার সমান – জাস্টিন ট্রুডো

- Advertisement -

গতকাল ১৬ই জুলাই আহমাদিয়া মুসলিম জামা’ত কানাডার ৪৪তম বাৎসরিক জলসায় কানাডার প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো যোগদান করেছিলেন। উক্ত জলসায় শক্তিশালী অসাম্প্রদায়ীক কানাডা গঠনে এবং পান্ডামিকের সময় সামনের সারিতে থেকে কানাডিয়ানদের মঙ্গোল ও নিরাপত্তার জন্য কাজ করে তার গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো বলেন “ভালোবাসা সবার তোরে ঘৃণা নয়কো কারো পরে” এটি আহমাদিয়া মুসলিম জামাতের একটি অনন্য স্লোগান। এটি শুধু স্লোগানই নয় তারা রীতিমতো এটি বিশ্বাস করে ও বাস্তবায়ন করে। তিনি বক্তৃতায় বলেনঃ

আসসালামুয়ালাইকুম! শুভ বিকাল আমার বন্ধুরা! ২ বছর বিরতির পর জলসা সালানার জন্য একত্রিত হওয়া আমাদের সবার কাছে কি বিস্ময়কর নয়? তিনি বলেন আহমদিয়া মুসলিম সম্প্রদায় একটি শক্তিশালী কমিউনিটি ও বৈচিত্র্যময় কানাডা গড়ে তুলতে আমাদের সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ক্যালগারিতে যুবকরা আশেপাশের সাহায্যকারী প্রচারাভিযান চালু করেছে এবং শহরের বাইরের লোকদের কাছে গ্রোসারি সরবরাহ করেছে।

আপনাদের মধ্যে অনেকেই আমরা এই স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রয়োজনীয় কর্মীদের সামনের সারিতে রয়েছি তাই আপনাদের মধ্যে অনেকেই কমিউনিটি সংস্থা এবং সম্প্রদায়ের নেতৃত্বের সাথে জড়িত ছিলেন যাতে কানাডিয়ানদের সাথে কানাডিয়ানদের পাশে থাকতে সাহায্য করতে পারে।

কানাডিয়ান হিসাবে আমরা যেমন একে অপরের জন্য সেখানে ছিলাম। এটি একটি খুব কঠিন সময় ছিল যার উপরে আমরা দেখেছি বিগত কয়েক বছরে বিশেষ করে ইসলামফোবিয়া নিয়ে ঘৃণা সহনশীলতা দেখা দিয়েছে যখন পরিবারগুলি হাঁটার জন্য বাইরে যেতে ভয় পায়। সহনশীলতা বিদ্বেষ এই দেশে আমরা যা তৈরি করেছি তার সবকিছুকে ক্ষুণ্ণ করে। একজন কানাডিয়ান মুসলমানকে আক্রমণ করা একজন কানাডিয়ানকে আক্রমণ করার সমান।

কানাডিয়ান হিসেবে আমরা স্বাধীন ভাবে আমাদের ধর্ম ও মতামত পালন ও প্রকাশ করতে চাই সম্মানের সাথে। আহমদিয়া মুসলিম জামা’আতের এই ক্ষেত্রে অসাধারণ ভূমিকা পালন করেছে এবং তার জন্য কৃতজ্ঞতা জানাতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।

আমাদের সরকার বিদ্বেষ মোকাবেলায় একটি জাতীয় কর্মপরিকল্পনায় একটি নতুন বর্ণবাদ বিরোধী কৌশলে বিনিয়োগ করেছে যার মধ্যে রয়েছে তৃণমূল সংস্থাগুলির জন্য অর্থায়ন যা সারা দেশে সম্প্রদায়ের মধ্যে বর্ণবাদ অসহিষ্ণুতা এবং ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াই করছে ৷ আমরা ইসলামফোবিয়া মোকাবেলায় কানাডার প্রথম বিশেষ প্রতিনিধি নিয়োগের প্রক্রিয়ার মধ্যেও আছি ৷ আমরা ইসলামফোবিয়া, ধর্মীয় অসহিষ্ণুতা, জাতিগত বৈষম্য কীভাবে মোকাবিলা করতে পারি সে বিষয়ে তারা সরকারের বিশেষজ্ঞ উপদেষ্টা হিসেবে কাজ করবে। এবং আরও তারা কানাডায় মুসলিম সম্প্রদায় যে সমস্ত বাধার সম্মুখীন হয় সেই বাধাগুলি মোকাবেলার উপায়ে পদক্ষেপ নেবে। আমরা জানি যে আমাদের সবার কাজ আছে কিন্তু কানাডা এমন একটি দেশ যা দুর্ঘটনাক্রমে ঘটেনিএবং প্রচেষ্টা চালিয়ে যাবো উন্নত সম্প্রদায় গড়ে তোলার জন্য। আমাদের প্রত্যেকের সাথে ক্রমাগত পদক্ষেপ নিয়ে আমাদের প্রতিবেশীদের জন্য আরও ভাল সুযোগ তৈরি করার জন্য, একটি ভাল ভবিষ্যত গড়ে তোলার জন্য একসঙ্গে কাজ করার মাধ্যমে আরও শক্তিশালী অন্তর্ভুক্তিমূলক কানাডা গঠন করবো।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles