22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

মনপুরায় ভেসে আসা নাবিকবিহীন বিদেশি জাহাজের পরিচয় মিলেছে

- Advertisement -

ভোলার মনপুরা উপজেলার চর নিজাম এলাকার পূর্ব পাশে ভেসে আসা জনমানবহীন বিদেশি জাহাজের (বার্জ) পরিচয় পাওয়া গেছে। জাহাজটি ভারতের কাকিনাদা পোর্ট থেকে কক্সবাজার মহেশখালী উপজেলার মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের জন্য রওনা করে। পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ায় টাগ বোট এ এম এ্যাকুয়ার্ড হতে বার্জটি বিচ্ছিন্ন হয়ে যায়। বর্তমানে জাহাজটি কোস্টগার্ডের তত্ত্ববধানে রয়েছে এবং মাতারবাড়ী পাওয়ার প্রজেক্ট থেকে এটি নেওয়ার জন্য তাঁরা আসছে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. বিএন কে এম শফিউল কিঞ্জল জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ভারত হতে আগত জনমানবহীন একটি বিদেশি পাথরবাহী এ জেড কিংদাউ বার্জ চরে আটকে যায়।

উক্ত বিষয়টি চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বাংলাদেশ কোস্ট দক্ষিণ জোনকে অবগত করেন এবং সার্বিক সহায়তা প্রদানের জন্য অনুরোধ করেন। বিষয়টি বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন অবগত হলে বৃহস্পতিবার দুপুর ১টার দিকে উক্ত এলাকায় যাওয়ার চেষ্টা করে। তবে পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র মোহনা উত্তাল থাকায় ঘটনাস্থলে কোস্ট গার্ডের টহল দলের যাওয়া সম্ভব হয়নি।

পরবর্তীতে শুক্রবার কোস্ট গার্ড দক্ষিণ জোনের ৯ সদস্যের একটি টহল দল ২টি ইঞ্জিন চালিত কাঠের ট্রলার ও ১টি সিভিল স্পিডবোট যোগে বার্জের কাছে রওনা করে ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হয়। সেখানে থাকা সাধারণ জেলেদেরকে বার্জের নিকট থেকে সরিয়ে দেওয়া হয়। এছাড়াও উৎসুক জেলেদের বার্জের নিকট আসতে নিরুৎসাহিত করা হয়।

বার্জটি পরিদর্শন করে একটি এক্সকেভেটর (ভেকু), একটি পাথর ভাঙার মেশিন, আনুমানিক ১৩ হাজার মেট্রিক টন পাথরসহ বেশ কিছু সরঞ্জামাদি দেখা যায়।

পরে খোঁজ নিয়ে জানা যায়, উক্ত পাথর ভারতের কাকিনাদা পোর্ট হতে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের জন্য রওনা করে। পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ায় টো করা টাগ বোট এ এম এ্যাকুয়ার্ড হতে বার্জটি বিচ্ছিন্ন হয়ে যায়। বর্তমানে বার্জটি কোস্ট গার্ডের নিরাপত্তায় রয়েছে। এবং মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের লোকজন এটি নেওয়ার জন্য ঘটনাস্থলে আসছে।

এর আগে, সেই বিদেশি জাহাজ থেকে ট্রলার করে মালামাল লুটের অভিযোগ ওঠেছে স্থানীয় বাসিন্দাদের বিরুদ্ধে। এদিকে, প্রশাসন জাহাজটি হেফাজতে নিতে দেরি করায় মালামাল লুট হচ্ছে বলে অভিযোগ করছেন স্থানীয় অনেকেই।

সূত্র : নতুন সময়

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles