22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

২৩ মাসের শিশুর করুণ মৃত্যু

- Advertisement -
নর্থ হেস্টিংস হাইস্কুলের শিক্ষক ও ইমার্জেন্সি ক্রুরা বৃহস্পতিবার বাঁচানোর একাধিক চেষ্টার পরও এভারেট স্মিথ শেষ পর্যন্ত মারা যায়

২৩ মাস বয়সী এক শিশুকে ভুলবশত স্কুলের বাইরে একটি হট কারে রেখে আসায় তার মৃত্যু হয়েছে। ওই স্কুলটিতেই তার মা পড়িয়ে থাকেন।

অন্টারিওর ব্যানক্রফটের মেয়র পল জেনকিন্স ৩০ বছর ধরে পরিবারটিকে চেনেন এবং পরিবারটির তিনি ঘনিষ্ঠ বন্ধু। তার ভাষায়, নর্থ হেস্টিংস হাইস্কুলের শিক্ষক ও ইমার্জেন্সি ক্রুরা বৃহস্পতিবার বাঁচানোর একাধিক চেষ্টার পরও এভারেট স্মিথ শেষ পর্যন্ত মারা যায়। ইভারেটের মা স্কুলের একজন শিক্ষক। স্কুলে যাওয়ার আগে শিশুটিকে ডেকেয়ারে নামিয়ে যাওয়ার কথা ছিল মায়ের।

জেনকন্সি বলেন, এভারেট যে কারের মধ্যেই রয়ে গেছে স্কুল ছুটি হওয়ার আগ পর্যন্ত কেউই তা খেয়াল করেনি। দক্ষিণ অন্টারিওর অধিকাংশ অঞ্চলে ওইদিন প্রচন্ড গরম ছিল। তাপমাত্রা উঠেছিল ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত। ব্যানফ্রফটে ওইদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৭ দশমিক ১ ডিগ্রি।

স্কুলটিতে পুলিশ ডাকা হয় ওইদিন বেলা পৌণে ৪টার দিকে। পুলিশ জানিয়েছে, অ্যাম্বুলেন্সে করে শিশুটিকে হাসপাতালে পাঠানো হয়। কিন্তু এর কিছুক্ষণ পরই তাকে মৃত ঘোষণা করা হয়।

ইভারেটের গ্র্যান্ডফাদার ওয়েন লর্ড সোমবার সিটিভি নিউজ টরন্টোকে বলেন, আগের দিন তার মেয়ের কিছু একটা হয়েছিল এবং এভারেটকে ডেকেয়ারে রেখে যাওয়া তার প্রতিদিনের রুটিন কাজ নয়।

এ ঘটনার তদন্ত চলছে বলে জানিয়েছে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি)। ওপিপির তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এটা খুবই বেদনাত্মক পরিস্থিতি। এখনও আমরা তদন্তের খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছি। এ ঘটনায় যেসব তথ্য ঘুরে বেড়াচ্ছে সে ব্যাপারে রআমরা সতর্ক আছি। কিন্তু এ ব্যাপারে মন্তব্য করার মতো অবস্থানে আমরা নেই। কিংবা কীভাবে ও কেন ঘটনাটি ঘটলো সে ব্যাপারে ধারণা করার অবস্থাতেও নেই আমরা।

জেনকিন্স বলেন, এভারেটের পাঁচ বছর বয়সী একজন বড় ভাই আছে। তারা খুবই চমৎকার একটি পরিবার। তার স্বামী দমকল বিভাগের একজন ভলান্টিয়ার। সন্তারাই তাদের সব।

পরিবারটির প্রতি সমবেদনা জানাতে কমিউনিটির প্রতি আহ্বান জানান জেনকিন্স। সেই সঙ্গে এভারেটের মৃত্যুর যে বিস্তৃত প্রভাব আছে সেটিও স্বীকার করেন তিনি। পরিবারটির পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানান তিনি। জেনকিন্স বলেন, এটা খুবই বেদনার।
ব্যানক্রফটের অবস্থান পিটারবোরোর ১০০ কিলোমিটার উত্তরে ও টরন্টো থেকে ২৪৪ কিলোমিটার দূরে। এভারেটের মা ডায়ানা ও বাবা জেসন স্মিথ নর্থ হেস্টিংস চিলড্রেন’স সার্ভিসেসের সহায়তায় তাদের সন্তানদের জন্য একটি মেমোরিয়াল ফান্ড চালু করেছেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles