25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

ওয়েস্টার্ন অন্টারিওর প্রশান্তিময় প্রকৃতিতে তিনটি দিন

- Advertisement -
ওয়েস্টার্ন অন্টারিওর প্রশান্তিময় প্রকৃতিতে তিনটি দিন
ফাইল ছবি

বলতে গেলে দুই বছরের বেশি সময় ধরে ঘরবন্দি থাকার পর গত ফেব্রুয়ারী থেকে প্ল্যান, তারপর মার্চে রিসার্ভেশন এবং অবশেষে গত শনিবার আমাদের ক্যাম্পিং পরিবার মিলে আমরা যাই টরন্টো থেকে ২০০ কিঃমিঃ পশ্চিমে Godreich শহরের পার্শবর্তী এলাকায় অবস্থিত Point Farms Provincial Parkএ ৩ দিনের এক ক্যাম্পিং ট্রিপে। আমাদের সঙ্গে ছিল ৫/৬ টি পরিবার। আমরা সাধারণত এই পরিবারগুলি মিলেই প্রতিবছরই যাই, তবে গত দুবছর সেভাবে যাওয়া হয় নাই।

Godreich শহরের নিচে রয়েছে পৃথিবীর সব থেকে বড়ো সল্ট মাইন্। এই লবন শীতকালে রাস্তায় বরফ গলতে ব্যবহার করা হয়। লেক Huron এর পাড় ঘেঁষে Point Farms প্রভিন্সিয়াল পার্ক। শনিবার সকালে আমরা ৬টি গাড়ির বহর নিয়ে রওয়ানা হই ক্যাম্পের উদ্দেশ্যে। পথিমধ্যে Wingham নামের ছোট শহরে কিছুটা বিরতি দিয়ে, লাঞ্চ সেরে আবার গ্রামের রাস্তা ধরে চলতে থাকি। এর কিছুক্ষন পরেই পৌঁছে যাই Point Farms Provincial Park এর গেটে। preregistration করা থাকায় গেটে খুব বেশি সময় লাগেনি।

আবহওয়া খুব ভালো ছিল। টেন্ট সেট-আপ করে, কিছু স্নাক্স সেরে ছোট বড়ো সবাই মিলে বিভিন্ন এক্টিভিটিজ শুরু করে দেই। ৩ দিনের প্রতিটি দিনই ছিল ইভেন্টফুল। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাচ্চারা এই ৩ দিনে ফোন, ট্যাবলেট বা অন্য কোনো ডিভাইস একদম ব্যবহার করেনি এবং এগুলি ছাড়াই তারা শতভাগ আনন্দ করেছে, সঙ্গে বোড়োরাও।

বিভিন্ন ধরণের খেলাধুলা, লেকের পাড় ধরে বা জঙ্গলের মধ্যে দিয়ে হাইকিং, লেকে swiming, মাছ ধরা, সেই মাছ রান্না করে খাওয়া এবং সন্ধ্যাবেলা ক্যাম্পফায়ার করে তার পাশে বসে সবাই মিলে বিভিন্ন ধরণের গল্প, জোকস এবং বরাবরের মত বাচ্চাদের বিভিন্ন বিষয়ে মতবাদ। সকালে ভোরের নামাজের পরে একসাথে বসে চা-কফি পান। আমাদের সব সঙ্গীদের জীবনে কম বেশি ঝামেলা থাকলেও এই ৩দিন কারোর কোনো কিছু মনে হয়নি বা ছিল না কোনোধরনের স্ট্রেস।

হ্যারি এবং মামুন দেখেন মাছ ধরার বিষয়, টোকন ভাই দেখেন খেলাধুলা বা হাইকিংএর বিষয়, দীপক ক্যাম্পফায়ার, আমি কোঅর্ডিনেশনের সাথে সাথে বাচ্চাদের ম্যানেজের দায়িত্বে থাকি। সানি, মুক্তা, সুলতানা, অম্বিকা এবং বন্ধনা খবার দাবারে আমাদের সহায়তা করে। এভাবে দায়িত্ব ভাগের কারণে বেশ সুবিধা হয়। টেন্ট ক্যাম্পিংয়ে অনেক কাজ থাকে কিন্তু, সেই কাজের তুলনায় ছোটোবড়ো সবার মনে যে প্রশান্তি বা এনার্জি এনে দেয় তা ওই কাজ বা খাটাখাটনিকে পুষিয়ে দেয়। সঙ্গে সঙ্গে বাচ্চারা শিখে অনেক কিছু। আমাদের ভাগ্নাভাগ্নিরা যারা এখন টিন এজার বা টিন এজ পার করে এখন প্রফেশনাল তারা তাদের বর্তমান জীবনেও এই ট্রেডিশনকে ধরে রেখেছে। উল্লেখ্য আমাদের ক্যাম্পিং পরিবারের দুটি পরিবার হলো আমার ঘনিষ্ট নেপালি বন্ধু পরিবার, তাই বেপারটা Kind Of Multiculturalও বটে এবং আমরা একে ওপরের কাছ থেকে অনেক কিছু শিখি।

সঙ্গের ছবি বা ভিডিওক্লিপগুলি দেখলে আমাদের ওই ৩ দিনের এক্টিভিটিজগুলির কিছুটা ধারণা পাবেন।
সাম্প্রতিক আমাদের কমিউনিটির অনেকেই ক্যাম্পিংয়ে যেয়ে থাকেন। ইদানিং campsite reservation অনেক কঠিন হয়ে গেছে, বিষেশ করে যদি ২/৩টি সাইট একসাথে রিসার্ভ করতে চান, তবে ২/১ ফ্যামিলি হলে যদি ৪/৫ মাস আগের থেকে বুক করেন তাহলে পাবেন। পপুলার পার্কগুলি রিজার্ভ হয়ে যায় তাড়াতাড়ি। আপনি নতুন হলে, বা পূর্ব অভিজ্ঞতা না থাকলে টরোন্টোর আসে পাশে ১ ঘন্টার নিচে ড্রাইভে অনেক ক্যাম্পগ্রাউন্ড আছে, সেখান থেকে স্টার্ট করা ভালো। নতুনদের এই জাতীয় তথ্যের প্রয়োজন হলে আমাদের জানাবেন, আমরা আপনাদের হেল্প করবো।
টেন্ট ক্যাম্পিং হোক, ইয়র্ট হোক, ট্রেইলার হোক, কটেজ হোক আপনার যেটা ভালো লাগে বা পোষায় সেটিতেই চলে যান অন্তত ৩/৪ দিনের জন্য, আপনার Province এর যে কোনো একটি Provincial পার্কে। দেখবেন ভালো লাগবে এবং আপনার মন বেশ boost up হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles