19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

কানাডায় প্রতি ৫ জনে একজন মানসিক সমস্যায় আক্রান্ত

- Advertisement -
ছবি/ইউনিভার্সিটি অব আলবার্টা

বিশ্বে উন্নত ও উন্নয়নশীল দেশ মিলিয়ে প্রায় ৪৫ কোটি মানুষ বর্তমানে মানসিক রোগে ভুগছেন। সেন্টার ফর এডিকশান এন্ড মেন্টাল হেলথ (camh) এর মতে, কানাডায় প্রতি ৫ জনে একজন মানসিক সমস্যায় আক্রান্ত।

প্রতিবছর শুধু আত্মহত্যা করে মারা যান চার (৪) হাজার কানাডিয়ান। কানাডায় বসবাসরত বাঙালীদের মধ্যে এ হার হয়তো আরও বেশি। যদিও শারীরিক অন্যান্য সমস্যার মতো মানসিক সমস্যায় আক্রান্ত হলে সঠিক কাউন্সেলিং ও চিকিৎসায় পুরোপুরি আরোগ্য লাভ করা যায়। কিন্তু শারীরিক বেদনার মতো জটিলতা তৈরি না হওয়ায় অনেকেই বুঝতে পারেন না, কখন আসলে তাদের চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। মানসিক, পারিবারিক বা সামাজিক নানা ট্যাবুও এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।

বিষয়টির গুরুত্ব অনুধাবন করে বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) গত ২৫ জুন, শনিবার, টরন্টো সময় রাত সাড়ে ৯টায় এ বিষয়ক এক ভার্চূয়াল আলোচনা সভার আয়োজন করে। ফেডারেল গর্ভমেন্টের নিউ হোরাইজন ফর সিনিয়রস্ প্রোগ্রামের আওতায় এ আয়োজন। মুলত কানাডায় বসবাসরত কমিউনিটির #seniors গণ কীভাবে মানসিক সমস্যা মোকাবেলা করবে বা সতর্কতা অবলম্বন করবেন সে বিষয়ে অনুষ্ঠানে আলোকপাত করা হয়।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles