9.2 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

কত দিন বাঁচবেন, জানান দেবে যে ব্যায়াম

কত দিন বাঁচবেন, জানান দেবে যে ব্যায়াম
ছবি সংগৃহীত

এক পায়ে ভর দিয়ে সোজা দাঁড়াতে পারছেন না? গবেষণা বলছে, মধ্যবয়সী ও বয়স্করা যদি এক পায়ে ভর দিয়ে ১০ সেকেন্ডও সোজা দাঁড়াতে না পারেন, তা হলে আগামী ১০ বছরে তাদের মৃত্যুর ঝুঁকি বাড়বে দ্বিগুণ!

শরীরের ভারসাম্য কতটা সামলাতে পারছেন, তার ওপর নির্ভর করে আপনার স্বাস্থ্য। এর আগেও দেখা গেছে, শরীরে ভারসাম্য হারিয়ে ফেলার সঙ্গে স্ট্রোকের ঝুঁকির একটা সম্পর্ক রয়েছে। যারা ঠিকমতো শরীরের ভারসাম্য ধরে রাখতে পারেন না, তাদের মস্তিষ্কেরও তাড়াতাড়ি ক্ষতি হয়। তাই ডিমেনশিয়ার পূর্ব লক্ষণ হিসেবে শরীরের ভারসাম্য কেমন, তা-ও ধরা হয়।

- Advertisement -

ব্রিটেন, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আমেরিকা ও ফিনল্যান্ডের গবেষকদের এক আন্তর্জাতিক দল এবার ১২ সংখ্যা ধরে একটি গবেষণা চালায়। তাদের লক্ষ্য ছিল শরীরের ভারসাম্যের সঙ্গে আয়ুর সম্পর্ক খুঁজে বের করা। তবে এ গবেষণার ফল মূলত পর্যবেক্ষণের ওপর দাঁড়িয়ে। কোনো বিজ্ঞানসম্মত কারণ এখনও পাওয়া না গেলেও গবেষণার ফল যথেষ্ট চাঞ্চল্যকর!

এ গবেষণাতেই দেখা গেছে, যারা ১০ সেকেন্ডও এক পায়ে দাঁড়াতে পারছেন না, তাদের প্রত্যেকেরই তার পরবর্তী ১০ বছরে মৃত্যু হয়। ‘ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’ পত্রিকায় এ গবেষণাপত্রটি প্রকাশ পায়।

এ গবেষণা দলের প্রধান, চিকিৎসক ক্লদিয়ো গিল আরাউজো এ গবেষণার ভিত্তিতে জানিয়েছেন, বয়স্কদের স্বাস্থ্য পরীক্ষায় একটি ভারসাম্যের পরীক্ষা যোগ করাটা আবশ্যক। সাধারণত এ ধরনের পরীক্ষা করে দেখার চল নেই। মূলত কোনো নির্দিষ্ট পরীক্ষা এত দিন না থাকায় ভারসাম্য নিয়ে সেভাবে কেউ মাথা ঘামাননি। কিন্তু ক্লডিয়োর মতে, ষাটোর্ধ্বদের জন্য এ ধরনের পরীক্ষা করানোটা জরুরি।

২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ১৭০২ ব্যক্তির ওপর এ গবেষণা চালানো হয়। তাদের প্রত্যেকেরই বয়স ৫১ থেকে ৭৫ বছর। তারা প্রত্যেকেই সুস্থ ছিলেন। কোনো বাড়তি সাহায্য ছাড়া তাদের সবাইকে ১০ সেকেন্ডের জন্য এক পায়ে ভর দিয়ে দাঁড়াতে বলা হয়েছিল। হাত দু’পাশে রেখে দৃষ্টি সামনের দিকে স্থির করে দাঁড়াতে বলা হয়। দু’পায়েই তিন বার করে চেষ্টা করার সুযোগ ছিল। তাদের মধ্যে ২১ শতাংশ এ পরীক্ষা পাস করতে পারেননি। এবং তার ১০ বছরের মধ্যে ১২৩ জন কোনো না কোনো কারণে মারা যান।

তবে গবেষকরা জানিয়েছেন, এ গবেষণার কিছু সমস্যাও ছিল। যেমন যাদের ওপর এ পরীক্ষা চালানো হয়, তারা প্রত্যেকেই ব্রাজিলের শ্বেতাঙ্গ। তাই বৃহত্তর ক্ষেত্রে একই রকম ফলাফল হবে কি না, তা এখনই বলা যাচ্ছে না।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles