9.2 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

অবশেষে ফোবানা কলংক ও কলুষ মুক্ত হল : গঠিত হলো ফোবানার পূর্ণাঙ্গ এড হক কমিটি

অবশেষে ফোবানা কলংক ও কলুষ মুক্ত হল : গঠিত হলো ফোবানার পূর্ণাঙ্গ এড হক কমিটি

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) কার্যকরি কমিটিকে কলংক ও কলুষ মুক্ত করা হল। গঠিত হলো পূর্ণাঙ্গ নতুন কমিটি যাতে রয়েছেন বিভিন্ন সংস্কৃতিক, সামাজিক ও মানবিক ব্যক্তিত্ব। এই কমিটিতে নেই কোনো অপশক্তি ও দুর্নীতিবাজদের প্রভাব, নেই কোনো যুক্তরাট্রের আদালতে সাজাপ্রাপ্ত মানুষের ছোয়া।

- Advertisement -

বেশ কয়েক বছর ধরে ফোবানা একটি অপশক্তি দ্বারা জিম্মি হয়ে ছিল এবং এর পরিত্রানের বহু প্ৰচেষ্টা সত্ত্বেও এই রাহু থেকে বের হওয়া যাচ্ছিলোনা। দিনে দিনে অপশক্তির দৌরাত্য বাড়তে থাকে এবং সাধারন সংগঠনের উপর তা গলার ফাঁস হয়ে আটকে ছিল। বহুবার প্রস্তাব উত্থাপনের পরও ফোবানার কার্যকরী কমিটি থেকে আদালতে সাজাভুক্ত ব্যক্তিবর্গ ও ভুয়া সংগঠনের সিন্ডিকেট হোতাদেরকে বাদ দেয়া সম্ভব হয়নি। অবশেষে গত পহেলা জুন ফোবানার সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম এজিএম এর দুই তৃতীয়াংশ সদস্যদের মতামতের ভিত্তিতে ফোবানার নির্বাহী কমিটি বিলুপ্ত করে একটি এড হক কমিটি গঠনের মাধ্যমে ফোবানাকে তার মূলধারায় পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়। সম্প্রতি একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে ফোবানা কনভেনশন ২০২২ সহ ফোবানার সকল কার্যক্রম চালিয়ে যাওয়ার উদ্যোগ নেয়া হয়।

বিগত কয়েক বছর ধরে ফোবানার কিছু সংখক সিন্ডিকেট নেতারা ফোবানার মেম্বারশীপ কমিটিকে দখল করে রাখেন। তারা বিভিন্ন অনিয়ম ও দলীয়করণের মাধ্যমে ফোবানার ভোটিং মেম্বারদের তালিকা নিয়ন্ত্রন করে আসছিলো এবং এতে অনেক সংগঠন ভোটার অধিকার থেকে বঞ্চিত হচ্ছিলো। আরো জানা গেছে যে এই কতিপয় নেতার ফোবানাকে নিজের ব্যক্তিগত ও ব্যবসায়িক কাজে ব্যবহার করে নিজের স্বার্থ হাসিল করার প্রচেষ্টায় রত ছিলেন ও আছেন । ইতিমধ্যে জানা গেছে যে ফোবানার শীর্ষ স্থানীয় কতিপয় নেতারা মাএ ৬৫০ জনের শিকাগো ফোবানা কনভেনশন হলের জন্য তিনশো হাজার ডলারের ভুয়া বাজেট বানিয়ে ঢাকাসহ বিভিন্ন জায়গায় বেপরোয়া চাঁদাবাজি,আদম ব্যবসা ইত্যাদিতে লিপ্ত হন। এই স্বাধীনতাবিরোধী অপশক্তি গত বৎসর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষের ফোবানা সম্মেলনটি বানচাল করার অপচেষ্টা করেছেন। আরো বিভিন্ন সাংগঠনিক অনিয়ম, মিটিং থেকে সামান্য কারণে মাইক বন্ধ করে বাক স্বাধীনতার অধিকার হরণ, মিটিং এ প্রশ্ন না করতে দেয়ার ধৃষ্টতা সহ আরো বিভিন্ন অসাংগঠনিক কর্মকান্ডের মাধ্যমে ফোবানার সুস্থ্য পরিবেশ বিনষ্ট করে আসছেন।

এসব বিবেচনা করে ফোবানার সাধারন সদস্যদের দুই তৃতীয়াংশ এই অপশক্তিতে ভরপুর নির্বাহী কমিটিকে অব্যহতি দিয়ে একটি পূর্ণাঙ্গ এড হক কমিটি গঠন করে এবং শিকাগোর ফোবানা সম্মেলনকে বাতিল ঘোষণা করে ফোবানাকে সঠিক দিকে পরিচালিত করার ঘোষণা দেন।

ফোবানার গঠিত এই এডহক কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান (নাট্য ব্যক্তিত্ব / আবৃত্তিকার), ভাইস চেয়ারম্যান জাহিদ হোসেন (সাংস্কৃতিক ব্যাক্তিত্ত ও আইন বিশেষজ্ঞ), এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান (ইঞ্জিনিয়ার ও সংগীত শিল্পী), জয়েন্ট এক্সিকিউটিভ সেক্রেটারি মুহাম্মদ কবির কিরন (আবৃত্তিকার ও সংস্কৃতিকে ব্যক্তিত্ব), ট্রেজারার লতিফুল রেজা তুষার (মনোনিক সংগঠনের নেতা) আউটষ্টান্ডিং মেম্বারদের মধ্যে রয়েছেন জাকারিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বেদারুল ইসলাম বাবলা, জিআই রাসেল, শিব্বীর আহমেদ, সাদেক খান, এমডি মনিরুজ্জামান (কানাডা), আরিফ আহমেদ আশরাফ, এবং রহিম নেহাল। এক্সিকিউটিভ মেম্বার অর্গানাইজেশনগুলো হচ্ছে : হোস্ট এসোসিয়েশন ( আলোচনা চলছে ), বাংলাদেশ লীগ অফ আমেরিকা (নিউ ইয়র্ক), এনআরবি ইউএসএ (নিউ ইয়র্ক), কারিগর প্রোডাকশন এন্ড কালচারাল সোসাইটি (ফ্লোরিডা), বাংলাদেশ এসোসিয়েশন অব লস এঞ্জেলেস (ক্যালিফর্নিয়া), বৈশাখী মেলা (ক্যালিফর্নিয়া), বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়াল (কানাডা), রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যালিফর্নিয়া), বিডি সুরছন্দ (নিউ ইয়র্ক), ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি ডিএমভি (ভার্জিনিয়া), বাংলাদেশ এসোসিয়েশন অব স্যান এন্টোনিও (টেক্সাস), জর্জিয়া এশিয়ান বিজনেস নেটওয়ার্ক (জর্জিয়া), বঙ্গ ফাউন্ডেশন (টেক্সাস), গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অর্গানিজশন (ক্যালিফর্নিয়া), বাংলাদেশ ফাউন্ডেশন অফ ফ্লোরিডা (ফ্লোরিডা), শতদল ইনক (নিউ জার্সি ), বাংলাদেশ এসোসিয়েশন অফ পিটসবার্গ পেনসেলভেনিয়া

ফোবানা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ফোবানা এড হক কমিটি চেয়ারম্যন আতিকুর রহমান: 954-818-2970 ও নির্বাহী সেক্রেটারী ড• রফিক খান : 281-460-9101 এর সাথে যোগাযোগ করার জন্য কতৃপক্ষ অনুরোধ জানিয়েছেন।ইমেলই [email protected]

- Advertisement -

Related Articles

Latest Articles