24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

জয়লাভের পর যা বললেন ডগ ফোর্ড

- Advertisement -
জয়লাভের পর যা বললেন ডগ ফোর্ড
শুক্রবার সকালে টরন্টো কংগ্রেস সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডগ ফোর্ড

দ্বিতীয়বারের মতো সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনে ভোটারদের কাছ থেকে রায় পাওয়ার পর শুক্রবার সকালে টরন্টো কংগ্রেস সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডগ ফোর্ড। বক্তব্যে ডগ ফোর্ড বড় ধরনের বিজয়ের দিকে আলোকপাত করেন। এরপর পুনর্নির্বাচিত প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকারের কাছে জনগণের প্রত্যাশা কি সেদিকে দৃষ্টি দেন।

এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথ এবং লিবারেল নেতা স্টিভেন ডেল ডুকা পদত্যাগের পর তাদের উদ্দেশে ডগ ফোর্ড বলেন, আন্দ্রিয়া, অন্টারিওর জনগণকে বছরের পর বছর ধরে দেওয়া সেবার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি যা বিশ্বাস করেন তার পক্ষে আপনার লড়াই যে জারি রাখবেন এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আপনার বিশ্বাসে আপনি সাহসী। স্টিভেন, জনগণের সেবায় আপনি আপনার জীবন উৎসর্গ করেছেন এবং সবকিছুতে আমরা একমত না হতে পারলেও আমি জানি যে, অন্টারিওবাসীর উজ্জ্বল ভবিষ্যৎ ছাড়া আর কোনো চাওয়া নেই আপনার।

সরকারের বাজেটের বিষয়ে ডগ ফোর্ড বলেন, বাজেটের প্রসঙ্গটি এলে আমার মনে হয় একেবারে একরকম না হলেও আপনারা একই রকম বাজেটই দেখবেন। বাজেট নিয়ে আমরা কঠোর পরিশ্রম করেছি এবং আমরা সেটা এগিয়ে নিয়ে যেতে চাইছি।

নির্বাচনে লিবারেলদের ভোটের হিস্যা বাড়লেও আসন বেড়েছে মাত্র একটি। এ প্রসঙ্গে ডগ ফোর্ড বলেন, আমার মনে হয় ব্যবস্থাটি ১০০ বছরের বেশি সময় ধরে কাজ করে আসছে এবং এভাবেই তা কাজ করে যাবে। তবে জোট নিয়ে এখনও বেশ গর্বিত। এর আগে যারা কখনই আমাদেরকে ভোট দেননি তারাও এবার দিয়েছেন।
সরকারি খাতে বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা ১ শতাংশ বেঁধে দিয়ে আইন আনবেন কিনা সে প্রসঙ্গে ডগ ফোর্ড বলেন, মূল্যস্ফীতির মধ্যে জনগণের সঙ্গে ন্যায্য আচরণটা করা উচিত বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। এ নিয়ে আমরা আলোচনায় বসতে যাচ্ছি এবং ন্যায্যতার সঙ্গেই আলোচনা করব, তা সে যে খাতের ইউনিয়নই হোক।
নতুন মন্ত্রিসভার বিষয়ে তিনি বলেন, আমার মনে হয় বিভিন্ন অঞ্চল থেকে ১৭ জন নতুন সদস্য থাকবেন। আমরা আলোচনায় বসতে যাচ্ছি এবং প্রত্যেক অঞ্চলের বিষয়টি আলাদা আলাদাভাবে দেখা হবে। সেই সঙ্গে প্রত্যেকের দক্ষতার স্তরও বিবেচনায় নেওয়া হবে। আমাদের চমৎকার একটা দল আছে। গত চার বছর ধরে আমরা একে অন্যকে খুব ভালোভাবে জেনেছি এবং গত কয়েকদিনের নতুনদের জানারও সুযোগ হয়েছে আমার। আমাদের সত্যিই নারী ও পুরুষের অবিশ^াস্য একটি দল আছে এবং তাদের কঠোর পরিশ্রমের কাছে আমি কৃতজ্ঞ।

অন্টারিওকে মন্দা থেকে রক্ষা প্রসঙ্গে ডগ ফোর্ড বলেন, আমাদের এটা নিশ্চিত করতে হবে যে আমাদের প্রতিযোগিতা সক্ষমতা রয়েছে। চার বছর আগে আমি দায়িত্ব নেওয়ার আগে আমাদের প্রতিযোগিতা সক্ষমতা ছিল না। কোম্পানিগুলো যাতে এখানে আসে, উন্নতি করে এবং বড় হয় সেই পরিবেশ আপনাকে তৈরি করতে হবে। কোম্পানি যখন বড় ও উন্নত হবে তখন তাদের কর্মীও বাড়বে এবং উন্নতি করবে। আমরা এমন পরিবেশই তৈরি করেছি যেখানে আপনি একজন উদ্যোক্তা হতে পারেন এবং আপনার ব্যবসা খুলতে পারেন। সুতরাং উত্তর আমেরিকা বা বিশে^র মধ্যেই আমরাই হতে যাচ্ছি সবচেয়ে প্রতিযোগিতা সক্ষম অঞ্চল। যুক্তরাষ্ট্র, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও এশিয়ায় আমাদের বন্ধুদের সঙ্গে আমরা প্রতিযোগিতা করছি। তবে সবচেয়ে মেধাবি ও সেরা মানুষগুলো আমাদেরই আছে।

দ্বিতীয় মেয়াদের সরকারের কাছে অন্টারিওবাসীর প্রত্যাশা সম্পর্কে ডগ ফোর্ড বলেন, আমাদের প্রতিশ্রুতিগুলো এগিয়ে নেওয়া আমরার নিশ্চিত করতে চাই। এবং আমাদের প্রতিশ্রুতিগুলো পরিস্কার। আমরা হাইওয়ে ৪১৩, ব্র্যাডফোর্ড বাইপাস এবং পুরো প্রদেশজুড়ে হাইওয়ে নির্মাণ করছি। ৪ হাজার কোটি ডলার ব্যয়ে ৫০টি হাসপাতাল প্রকল্পে আমরা বিনিয়োগ করতে যাচ্ছি। আমরা নতুন স্কুলে বিনিয়োগ করছি। নতুন স্কুল নির্মাণে বিনিয়োগ হবে ১ হাজার ৪০০ কোটি ডলার। অবকাঠামোয় বিনিয়োগ হচ্ছে ১৫ হাজার ৮০০ কোটি ডলার। আমরা অন্টারিওকে নির্মাণ করছি।

বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ফোনালাপ প্রসঙ্গে ডগ ফোর্ড বলেন, একসঙ্গে আমরা যা করতে তার সবগুলো নিয়েই আমরা পর্যালোচনা করেছি। আমাদের এক জায়গহায় আনতে পারে এমন অনেক কিছুই আমাদের মধ্যে রয়েছে। যেসব বিষয়ে আমাদের মধ্যে মতবিরোধ আছে সেগুলোর ব্যাপারেও আমরা উভয়েই অবগত।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles