1.9 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

নারীর জন্য বেগানা পুরুষ দেখা কখন জায়েয

নারীর জন্য বেগানা পুরুষ দেখা কখন জায়েয

চোখ আল্লাহর দান। যার নাই সে বুঝে চোখ কত বড় নেয়ামত। কারণ, চোখ ছাড়া দুনিয়া অন্ধকার। ‘বলুন, তিনিই তোমাদেরকে সৃষ্টি করেছেন এবং তোমাদেরকে দিয়েছেন শ্রবণশক্তি, দৃষ্টিশক্তি ও অন্তঃকরণ। তোমরা অল্পই কৃতজ্ঞতা প্রকাশ করো।’ (সূরা মূলক-২৩)
চোখ বা দৃষ্টিশক্তির উদ্দেশ্য সম্পর্কে ইরশাদ হয়েছে- ‘আল্লাহ তায়ালা তোমাদেরকে তোমাদের মাতৃগর্ভ হতে এমন অবস্থায় নির্গত করেছেন যে, তোমরা কিছুই জানতে না। তিনি তোমাদেরকে দিয়েছেন শ্রবণশক্তি, দৃষ্টিশক্তি এবং হৃদয়। যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো।’ (সূরা নাহল-৭৮)

- Advertisement -

তবে চোখ দিয়ে দেখার ব্যাপারেও সীমাবদ্ধতা রয়েছে। ফাযিলাতুস শাইখ মুহাম্মদ বিন সালেহ আল-উছাইমীনকে জিজ্ঞেস করা হয়েছিল, টেলিভিশনের মাধ্যমে কিংবা স্বাভাবিকভাবে রাস্তায় কোন নারীর পুরুষদেরকে দেখার হুকুম কি?

জবাবে তিনি বলেন, কোন নারীর পুরুষদের দিকে তাকানো দুটি অবস্থার কোনো একটি থেকে মুক্ত নয়; সেটি টেলিভিশনের মাধ্যমে হোক কিংবা অন্য কোন মাধ্যমে হোক:

নিছক দেখা; এতে কোন যৌন-আকাঙ্ক্ষা নেই কিংবা উপভোগ নেই। আলেমদের মতামতগুলোর মধ্যে সঠিক মতানুযায়ী এ ধরণের দেখাতে কোন কিছু বর্তায় না। এটি জায়েয। যেহেতু আশেয়া (রা.) এর হাদিসে এসেছে: “হাবশীরা খেলাধুলাকালে আয়েশা (রা.) তাদেরকে দেখেছেন এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে তাদের থেকে আড়াল দিয়ে রেখেছিলেন।” [সহিহ বুখারী ও সহিহ মুসলিম] তিনি তার এই দেখাকে অনুমোদন করেছেন।

তাছাড়া নারীরা হিজাব পরিহিতা হলেও তারা বাজারে চলাচল করে এবং পুরুষদেরকে দেখে। তাই নারী পুরুষেরকে দেখতে পারে; যদিও পুরুষ নারীকে দেখতে পারে না। তবে শর্ত হলো: যৌনকামনা বা ফিতনা থাকতে পারবে না। যদি যৌনকামনা ও ফিতনা থাকে তাহলে টেলিভিশনে হোক কিংবা অন্য কিছুতে হোক দেখা হারাম।

- Advertisement -

Related Articles

Latest Articles