25.3 C
Toronto
শনিবার, জুন ২৫, ২০২২

অন্টারিওতে সর্বনিম্ন কোভিড রোগী

- Advertisement -
অন্টারিওতে সর্বনিম্ন কোভিড রোগী
ডা. কিয়ারেন মুর, চীফ মেডিক্যাল অফিসার অব অন্টারিও

অন্টারিওতে হাসপাতাল ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কোভিড-১৯ রোগী ভর্তি কমে এসেছে। আর কোভিড রোগী শনাক্ত হয়েছে পড়ন্ত ফেব্রুয়ারির পর সর্বনিম্ন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অণুযায়ী, প্রাদেশিক এদিন ১২ হাজার নমুনা পরীক্ষা করে এবং শনাক্তের হার দাঁড়ায় ৮ দশমিক ৯ শতাংশ। ২৮ ফেব্রুয়ারির পর এটাই কোভিড শনাক্তের সর্বনি¤œ হার। ওই সময়েও শনাক্তের একইরকম হার দেখা গিয়েছিল। এক সপ্তাহ আগের তুলনায় এ হার ছিল ১০ দশমিক ৭ শতাংশ।

শনিবার আরও ১ হাজার ২২১ জনের নতুন করে কোভিড আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে অন্টারিও। তবে পিসিআর পরীক্ষার সীমাবদ্ধতার কারণে দৈনিক সংক্রমণের সংখ্যা কম বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

নতুন আক্রান্তদের মধ্যে ৭৯৭ জন কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ২২৮ ও আংশিক ভ্যাকসিন নিয়েছেন ১৪১ জন। এছাড়া আক্রান্ত ৫৫ জন ভ্যাকসিন নিয়েছেন কিনা সে তথ্য জানা যায়নি। বর্তমানে অন্টারিওর হাসপাতালগুলোতে ভর্তি আছেন ১ হাজার ১১৬ জন কোভিড রোগী। এক সপ্তাহ আগে ভর্তি ছিলেন যেখানে ১ হাজার ৩৯২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ভর্তি রোগীদের মধ্যে ৩৯ শতাংশ ভর্তি হয়েছেন কোভিড-সংক্রান্ত কারণ নিয়ে। বাকি ৬১ জন অন্যান্য কারণে হাসপাতালে ভর্তি হলেও তাদেরও কোভিড শনাক্ত হয়েছে। হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের মধ্যে ১৬০ জন আইসিইউতে ভর্তি রয়েছেন। এক সপ্তাহ আগে সংখ্যাটি ছিল ১৫১। আইসিইউতে থাকা রোগীদের ৫০ শতাংশ ভর্তি হয়েছেন কোভিড আক্রান্তের কারণে। বাকিরা অন্যান্য কারণে আইসিইউতে গেলেও পরীক্ষায় তারা কোভিড শনাক্ত হয়েছেন।

প্রাদেশিক কর্মকর্তাদের মতে, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে নতুন করে মৃত্যু হয়েছে ১৩ জনের। এপ্রিলে মৃত্যু হয়েছিল যেখানে ১২ জন কোভিড রোগীর। অন্টারিওতে ২০২০ সালের মার্চ থেকে এ পর্যন্ত ১৩ হাজার ১৫৯ জন কোভিড রোগীর মৃত্যু হলো।

প্রদেশে গতকাল ভ্যাকসিন নিয়েছেন ২৩ হাজার ৪০০ জন। ৫ বছর ও তার বেশি বয়সী ৯০ শতাংশ অন্টারিওবাসী এখন পর্যন্ত অন্তত এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৮৭ শতাংশ ও তিন ডোজ ৫২ শতাংশ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles