18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

কিছু পিনাট বাটার প্রত্যাহার

- Advertisement -
কিছু পিনাট বাটার প্রত্যাহার
মার্কিন উৎপাদক জে. এম. স্মুকার কোম্পানি শুনবার স্বেচ্ছায় কানাডায় বিক্রি হওয়া ১১ ধরনের জিফ পণ্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে

সম্ভাব্য সালমোনেলা দূষণের কারণে কানাডা থেকে কিছু পিনাট বাটার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। মার্কিন উৎপাদক জে. এম. স্মুকার কোম্পানি শুনবার স্বেচ্ছায় কানাডায় বিক্রি হওয়া ১১ ধরনের জিফ পণ্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। এর মধ্যে আছে ক্রিমি, লাইট, ক্রাঞ্চি ও ডার্ক রোস্ট ক্রিমি পিনাট বাটার।

কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ১২৭৪৪২৫ থেকে ২১৪০৪২৫ কোডের জারগুলো শিগগিরই ধ্বংস করে ফেলা হবে। জিফ পিনাটে সালমোনেলা সংশ্লিষ্টতার কারণে যুক্তরাষ্ট্রে ১৪ জন অসুস্থ হওয়ার পর কানাডা থেকে পণ্যগুলো প্রত্যহারের এ ঘোষণা এলো। যুক্তরাষ্ট্রে অসুস্থ্য ১৪ জনের মধ্যে দুইজনকে হাসপাতালে ভর্তি করতে হয়। যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে সালমোনেলা সংক্রমণের ঘটনা শনাক্ত হয়েছে বলে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে।

অসুস্থ্য পাঁচজনের মধ্যে চারজন অসুস্থ্য হওয়ার আগে জিফ ব্র্যান্ডের বিভিন্ন বাটার খেয়েছিলেন বলে জানিয়েছে সিডিসি। তবে কানাডায় এ ধরনের কোনো অসুস্থতার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

শুক্রবার যুক্তরাষ্ট্র ৫০টির মতো জিফ বাটার পণ্য প্রত্যাহারের নোটিশ দিয়েছে। জে. এম. স্মুকার কোম্পানি বলেছে, পরবর্তী পদক্ষেপ কি হতে পারে তা নিরূপণে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে যৌথভাবে পূর্ণাঙ্গ তদন্ত সমন্বয় করছে তারা। এ ঘটনায় যে উদ্বেগ তৈরি হয়েছে সে জন্য আমরা ক্ষমা চাইছি। আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে আমাদের ভোক্তাদের কাছে নিরাপদ ও মানসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়া।

এফডিএর তথ্য অনুযায়ী, সালমোনেলার উপসর্গগুলোর মধ্যে আছে জ¦র, রক্তসহ ডায়রিয়া, বমি বমি ভাব ও তলপেটে ব্যথা। কিছু ক্ষেত্রে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ গুরুতর অসুস্থতা ডেকে আনতে পারে। আরটারিয়াল ইনফেকশন, এনডোকারডিটিস ও আর্থ্রাইটিস এর মধ্যে অন্যতম।

প্রত্যাহারকৃত পিনাট বাটার যেসব জারে বা যেখানে রাখা হয়েছিল সেগুলো গরম ও সাবান পানি দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দিয়েছে সিডিসি। আর যাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে অথবা যাদের এ নিয়ে প্রশ্ন রয়েছে তাদেরকে জিফের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

সালমোনেলা দূষণের কারণে গত মাসে কানাডা থেকে বেশ কিছু পপি সিড পণ্যও প্রত্যাহার করা হয়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles