18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

শরীরচর্চার কারণে মাংসপেশীর ব্যাথায় ব্যাথানাশক নয়

- Advertisement -
শরীরচর্চার কারণে মাংসপেশীর ব্যাথায় ব্যাথানাশক নয়
ছবি/তোহা হেবতিবা

লোকজন অবশেষে তাদের পুরনো শরীরচর্চার অভ্যাসে ফিরে যেতে শুরু করেছে। এখন মাংসপেশীতে ব্যথা হতে পারে। এ নিয়ে অর্থাৎ ডিলেইড-অনসেট মাসলস সোরনেস বা ডমস নিয়ে ওয়াশিংটন পোস্টে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। নিবন্ধে এর ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ডমস হচ্ছে মাংসপেশীর খাপ খাওয়ানোর স্বাভাবিক প্রক্রিয়া। শরীরচর্চার ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে সাধারণত মাংসপেশীতে ব্যথা অনুভূত হয়। মাংসপেশীর সংকোচন ও প্রসারণের ফলে ডমস দেখা দিতে পারে।
মাংসপেশীতে ব্যথা যদি হয়েই থাকে তাহলে এ নিয়ে স্বাভাবিক যতœটুকু নেবেন। এ নিয়ে বেশি কিছু করতে যাবেন না। শরীরচর্চার পর যদি ব্যথা অনুভূত হয় তাহলে আপনাদের জানা উচিত যে এটা স্বাভাবিক এবং এজন্য শরীরর্চচা ছেড়ে দেওয়ারও দরকার নেই।

ব্যথা এড়ানোর একটা উপায় হলো ধীরে ধীরে নিয়মিত শরীরচর্চায় ফিরে যাওয়া এবং পর্যায়ক্রমে আগের পর্যায়ে নিয়ে যাওয়া। কিন্তু যদি ডমস হয়েই যায় তাহলে কি করবেন? এ ক্ষেত্রে স্বাভাবিক পদ্ধতি হচ্ছে মাংসপেশীতে বরফ দেওয়া ব্যথানাশক ওষুধ সেবন করা। কিন্তু এর কোনোটিকেই সমর্থন করছেন না বিশেষজ্ঞরা। ম্যাসাজ এক্ষেত্রে সবচেয়ে ভালো পদ্ধতি। সেই সঙ্গে সেরে উঠতে আপনাকে সময় দিতে হবে। আপনাকে কাজ চালিয়ে যেতে হবে। কিন্তু আপনাকে বিকল্প শরীরচর্চা করতে হবে এবং ব্যথা দূর না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্ত মাংসপেশীকে কিছুদিন সময় দিতে হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles