8.2 C
Toronto
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ভবিষ্যতে যেসব খাবার খাবে মানুষ

ভবিষ্যতে যেসব খাবার খাবে মানুষ - the Bengali Times
প্যান্ডানুস গাছের ফল

বিশ্বে চলছে খাদ্য সংকট। ভবিষ্যতে এ সংকট আরও তীব্র হতে পারে। তাই ২০৫০ সালের মধ্যে খাবার তালিকায় থাকার উপযোগী অল্প পরিচিত উদ্ভিদের একটি তালিকা করেছেন বিজ্ঞানীরা। ভবিষ্যতে মানুষ হয়তো নাশতার জন্য বেছে নেবে মেকি কলা কিংবা প্যান্ডানুস গাছের ফল।

কয়েকটি ফসলের ওপর নির্ভরশীলতার বিপদকে তুলে ধরেছে ইউক্রেন যুদ্ধ। মানুষের ৯০ শতাংশ ক্যালরি মাত্র ১৫টি ফসল থেকে আসে। তাই লন্ডনের কিউয়ের রয়্যাল বোটানিক গার্ডেনের বিশেষজ্ঞরা খাদ্যের ভবিষ্যৎ উপাদানগুলোর সন্ধানে নেমে পড়েছেন। খবর বিবিসির।

- Advertisement -

জলবায়ু পরিবর্তনের ফলে মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকি তৈরি হয়েছে। ফসলহানি ঘটছে এবং বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। খাদ্যের জোগান দিতে পারে এমন সাত হাজারের বেশি উদ্ভিদের মধ্যে মাত্র ৪১৭টি ব্যাপকভাবে জন্মায় এবং খাদ্যের জন্য ব্যবহৃত হয়। বিজ্ঞানীদের ভবিষ্যতের তালিকায় রয়েছে প্যান্ডানুস নামে ছোট গাছ, যা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে ফিলিপাইন পর্যন্ত উপকূলীয় এলাকায় জন্মে।

আরও আছে মটরশুঁটি; আছে মেকি কলা, যা শুধু ইথিওপিয়ার একটি অংশে খাওয়া হয়। এটি আমাদের সুপরিচিত গাছের কলার মতো নয়। এর কাণ্ড ও শিকড় রুটি তৈরিতে ব্যবহার করা যেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles