3.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

যতটুকুই আছে তার যথার্থ ব্যবহার করার চেষ্টা করুন

যতটুকুই আছে তার যথার্থ ব্যবহার করার চেষ্টা করুন - the Bengali Times
ফাইল ছবি

আপনার কতটুকু আছে বা কি নেই তা নিয়ে বেশি চিন্তা না করে যতটুকুই আছে তার যথার্থ ব্যবহার করার চেষ্টা করুন, মনে এবং জীবনে অনেক শান্তি আসবে !

We don’t have the luxury of having a backyard, and there are no public garden plots in our immediate proximity, so we are trying to use our small balcony to grow some green vegetables.

- Advertisement -

আমাদের একটি বাড়ির ব্যাকয়ার্ড বা খোলা জায়গা থাকার মতো সুবিধা নেই তাই আমাদের যে ছোট ব্যালকনিটি আছে সেটিকে ব্যবহার করে অল্প কিছু সব্জি তৈরির উদ্যোগ। গাছে ফল ধরুক আর নাই ধরুক, শুধুমাত্র গাছগুলি বেঁচে থাকলে এবং কিছু সবুজের সমারোহ হলেই আমাদের চলবে। এটা আমাদের একধরণের মনের খাবার। আমরা আমাদের পাকস্থলীর খাবার নিয়ে এতো ব্যাস্ত থাকি যে মনের খাবারের কথা প্রায় ভুলেই যাই, যদিও সেটি সমপরিমানের থেকেও বেশি গুরুত্বপূর্ণ।

এর আগে আমরা আমাদের পূর্ববর্তী এপার্টমেন্টে একবার চেষ্টা করেছিলাম, কিন্তু আশানুরূপ ফল পাইনি, কারণ আমরা কোনোকিছু না জেনেই ইচ্ছামতো লাগিয়েছিলাম। যাহোক এই ছোট প্রজেক্টিতে আমাদের Passion কতখানি সেটি পরীক্ষার জন্য গত সামারে মামুন ভাই আমাদেরকে কিছু সবজি চারা দিয়ে একটি পরীক্ষা নেন। সামার শেষে পরীক্ষায় আমরা পাশ করি। তখন পরিকল্পনা হলো এইবার সামারে আমরা একটু Organized ভাবে ছোট পরিসরে কিছু করবো।

গত একমাস অবধি পরিকল্পনার পরে গত শনিবার মামুন ভাইয়ের সহায়তায় আমরা আমাদের ক্ষুদ্র প্রজেক্টটি সম্পাদন করি। মামুন ভাই আগের থেকে কিছু Design পাঠিয়ে দেন, তার থেকে এই Designটি আমরা পছন্দ করি। উনি একেবারে মাপ-ঝাঁপ, ছোটোবড়ো, উঁচুনিচু সবকিছু ঠিক করে রাখেন। তারপর আমরা শনিবার সকাল ৮টার সময় Lewis থেকে কাঠ, Screw এবং Canadain Tire থেকে কিছু বাকেট কিনে আনি। আগের থেকে Costco থেকে কিছু মাটি কেনা ছিল। সবমিলিয়ে উনার ৪ ঘন্টার মতো লাগে। আপনি ছবিতে দেখবেন কত সুন্দর Professional Looking কাজ করেছেন। যদিও উনি পেশায় কোনো হর্টিকালচারিস্ট না তথাপি এবিষয়ে উনিক অনেক ধারণা রাখেন।
পুরা প্রজেক্টের মালামালের খরচ বাবদ লেগেছে $১৩০ এর মতো, এবং উনার পারিশ্রমিক এর কথা নাই বললাম। সেটা

আল্লাহর রহমতে গাছগুলির অগ্রগতি এই দুইদিনেই বেশ লক্ষণীয়। সকালে এবং বিকালে ওগুলির পাশে বসে নাস্তা করতে বা বই পড়তে। বেশ ভালো লাগে। তাছাড়া বোনাস হিসাবে আমাদের ব্যালকনি থেকে আবার বাইরে পার্ক, পার্কের সবুজ মাঠ, গাছপালা এবং ছোটবড় মানুষের খেলাধুলা বা কর্মকান্ড দেখেলে দৈনন্দিন জীবনের ঝামেলা বা টেনশন থেকে বেশ কিছুটা মুক্তি পাওয়া যায়।

আমি এর আগেও অনেকবার বলেছি যে, আমার কাছে Rich বা ধনির সঙ্গা অন্য রকম। আপনার উপর বিশ্বাস রাখা, আপনাকে নিঃস্বার্থভাবে কিছুটা সময় দেওয়া, বিপদে আপনার পাশে দাঁড়ানো, আপনার প্রিয়জনদের নিয়ে কিছু মধুর স্মৃতি এবং বিনা প্রয়োজনে মাঝে মধ্যে আপনাকে স্মরণ করার মতো কিছু মানুষ, রাতে চিন্তামুক্ত ঘুম এবং আপনার ভিতর যদি Spirituality থাকে তাহলেই আমি মনে করি আপনি একজন Rich মানুষ। Material জিনিস কিছু অবশই প্রয়োজন আছে তবে সেটি মাত্রা পর্যন্ত। এগুলির বিচারে যদি আপনি ধনী হতে পারেন তাহলে জীবনে সমস্যা যাই হোক না কেন অনেক ছোটোখাটো জিনিসের মধ্যে থেকেও Happiness বা Peace খুঁজে পাবেন।

অবশেষে মামুন ভাইকে ধন্যবাদ দিয়ে খাটো করতে চাইনা। তাছাড়া এই জাতীয় Heartfelt সহযোগিতার জন্য যে অনুভতি প্রকাশ প্রয়জন সেই রকম অনুভতি সম্পন্ন কোনো শব্দ আমি যে তিনটি ভাষা জানি তার মধ্যে নেই।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles