4.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

অর্থনৈতিক নিরাপত্তায় কানাডার নতুন উদ্যোগ

অর্থনৈতিক নিরাপত্তায় কানাডার নতুন উদ্যোগ - the Bengali Times
ছবি/জসেন হাফসো

অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে কিছু পরিবর্তনের দিকে নজর দিচ্ছে অটোয়া। বিদেশি প্রতিপক্ষের কাছে সংবেদনশীল প্রযুক্তি রপ্তানি না করা নতুন এসব পদক্ষেপের মধ্যে উল্লেখযোগ্য। বিনিয়োগ আইনে পরিপালনে ব্যর্থ কোম্পানির ওপর জরিমানা আরোপ সহজ করা সম্ভাব্য আরেকটি পদক্ষেপ। সরবরাহ ব্যবস্থায় কোনো দুর্বলতা থাকলে তা চিহ্নিত করাও আরেকটি উদ্যোগ বলে ফেডারেল কনসালটেশন পেপার থেকে জানা গেছে।

তথ্য অধিকার আইনে প্রাপ্ত পেপারটি গত বসন্তে শিল্প সংগঠন, অ্যাকডেমিয়া ও সুশীল সমাজের প্রতিনিধিদের মধ্যে সরবরাহ করা হয়। শত্রুদের হাত থেকে কানাডাকে সুরক্ষিত রাখতে করণীয় বিষয়ে তাদের মতামত চাওয়া হয়। পাবলিক সেফটি কানাডা শিগগিরই তাদের মতামতের সংক্ষিপ্তসার প্রকাশ করবে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

এতে বলা হয়েছে, বিদেশি বিনিয়োগ, কানাডিয়ান পণ্য ও প্রযুক্তি রপ্তানি এবং বিদেশি সংস্থা ও কানাডিয়ান বিশ^বিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গবেষণা অংশীদারিত্বের মধ্য দিয়ে কানাডা ব্যাপকভাবে লাভবান হচ্ছে। তবে কিছু বিদেশি রাষ্ট্র ও অরাষ্ট্রীয় প্রতিষ্ঠান বা ব্যক্তি প্রযুক্তি হস্তগত করতে অথবা ভুয়া বাণিজ্যিক অংশীদারিত্ব তৈরি করতে চাইছে, যা কানাডার জাতীয় নিরাপত্তা ও দীর্ঘমেয়াদে অথনৈতিক উন্নতিকে হুমকির মুখে ফেলে দিতে পারে। অথনীতির সব খাতের কানাডিয়ান কোম্পানিই তাদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। রাষ্ট্র মদদপুষ্ট হুমকির সংখ্যা ও শক্তি বাড়ছে। গুপ্তচরবত্তি, চুরি ও সাইবার হামলা হিসেবে এসব হুমকি আসছে।

কিন্তু কানাডার নিরাপত্তার অবিচ্ছেদ অংশ এমন খাত ও শিল্পে বিদেশি বিনিয়োগের মতো বৈধ লেনদেন অথবা সবেদনশীল পণ্য ও প্রযুক্তি যেগুলো রপ্তানি নিয়ন্ত্রণের অধীনে নয় সেগুলোর ক্রয় বা হস্তান্তরের মধ্য দিয়েও হুমকি আসতে পারে বলে সতর্ক করেছে সরকার।

- Advertisement -

Related Articles

Latest Articles