13.1 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

হোয়াটসঅ্যাপে যে ৩ ধরনের বার্তা দেখলেই মুছে ফেলবেন

- Advertisement -
হোয়াটসঅ্যাপে যে ৩ ধরনের বার্তা দেখলেই মুছে ফেলবেন - The Bengali Times
প্রতীকী ছবি

আজকাল কমবেশি প্রায় সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। শুধু কমবয়সীরা নয়, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তালিকায় বয়স্করাও রয়েছেন। তবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার ক্ষেত্রেও বাড়তি সচেতন থাকা প্রয়োজন।

কারণ অধিকাংশ প্রতারকের মূল লক্ষ্য হলো হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন কোড বা লিংক পাঠিয়ে আর্থিক প্রতারণার ফাঁদে ফেলার চক্র বেশ সক্রিয় হয়ে উঠেছে। এমনকি পরিচিতদের কাছ থেকে আসা কোনো লিংক খোলার আগেও ভাবনার প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

- Advertisement -

এ সমস্যা রুখতে সাইবার বিশেষজ্ঞরা তিনটি পূর্ব লক্ষণের কথা বলেছেন। যেগুলো দেখে আগে থেকে বোঝা যেতে পারে, আপনি কোনো প্রতারণার শিকার হতে চলেছেন কি না।

১) পরিচিত বা অপরিচিত কারও কাছ থেকে আসা হোয়াটসঅ্যাপ বার্তায় যদি অস্বাভাবিক কিছু মনে হয়, সঙ্গে সঙ্গে সেই বার্তা মুছে ফেলুন। বিশেষ করে যদি সেই মেসেজে কোনো ব্যাকরণগত ভুল থাকে বা কোনো রকম বানান ভুল থাকে সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে তা মোবাইল ফোন থেকে মুছে ফেলাই শ্রেয়।

২) অনেক সময়ই বিভিন্ন অচেনা নম্বর থেকে বিভিন্ন পুরস্কারের টোপ, কোনো জিনিসের ওপর বিশেষ ছাড় দেয়ার মেসেজ আসে। অনেকেই তাতে আগ্রহী হয়ে সেই ফাঁদমূলক লিংক খুলে বসেন। আর তাতেই ঘটে বিপত্তি। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, লোভনীয় কোনো পুরস্কার বা ছাড়ের বার্তা পেলেও এমনকি, তা যদি কোনো নামী সংস্থা থেকেও আসে তা হলেও কখনও সেই লিংকে ঢুকবেন না।

৩) হোয়াটসঅ্যাপে আসা মাত্রেই তাড়াহুড়োয় কোনো লিংক খুলে বসবেন না। যদি তা দেখে একান্তই দরকারি মনে হয় সেক্ষেত্রে অন্য কোনো ব্রাউজারে গিয়ে লিংকটি খুলুন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles