8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

অনলাইন কেনাকাটায় যেসব বিষয়ে সতর্ক থাকবেন

- Advertisement -
অনলাইন কেনাকাটায় যেসব বিষয়ে সতর্ক থাকবেন - The Bengali Times
প্রতীকী ছবি

ঈদ কিংবা অন্যান্য উৎসবে নতুন পোশাকসহ অনেককিছুই কেনা হয়। সময় বাঁচাতে অনেকেই সাহায্য নেন অনলাইনের। ঘরে বসে অর্ডার করে দ্রুত সময়ে হাতে পাওয়ার বিষয়টি নিশ্চয়ই ইতিবাচক। এতে করে সময়, পরিশ্রম সবকিছুই বেঁচে যায়। কিন্তু অনলাইনের অভিজ্ঞতা সবার ক্ষেত্রে সমান নয়, কারও কারও ঠকে যাওয়ার মতো অভিজ্ঞতা রয়েছে।

অনলাইন কেনাকাটায় প্রতারণার শিকা থেকে রক্ষা পেতে হতে হবে সতর্ক। এ ক্ষেত্রে আগে থেকে বুঝতে পারা একটু কঠিনই। কোনটি বিশ্বাসযোগ্য আর কোনটি নয়, তা বুঝতে হলে আপনাকে কিছু বিষয়ে নজর রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী—

- Advertisement -

আসল ওয়েবসাইট দেখে নিন

বিখ্যাত কিংবা প্রতিষ্ঠিত ওয়েবসাইটের হুবহু প্রতিরূপ তৈরি করে প্রতারক চক্র। ডিজাইন কিংবা বানানে সূক্ষ্ম পরিবর্তন এনে এই কাজ করেন। ফলে হঠাৎ করে চোখে ধরা পড়ে না। তাই আপনি যখন আপনার কাঙ্খিত ওয়েবসাইটে ঢুকবেন তখন ডিজাইন ও বানানের দিকে খেয়াল রাখবেন।

সঠিক ওয়েবসাইটে ঢুকেছেন কি না সেদিকে নজর দিন। এছাড়া ওয়েব এড্রেসে http এর সঙ্গে s না থাকলে অর্থাৎ https না থাকলে সেই ওয়েবসাইট ব্রাউজ করবেন না। কারণ আসল ওয়েবসাইটের শুরুতে অবশ্যই https থাকবে। ওয়েবসাইটটির একটি পূর্ণ ডোমেইন নেইম থাকবে, অর্থাৎ ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট (WWW.), এরপরে কোনো একটি নাম এবং শেষে ডটকম (.COM) থাকবে। ওয়েবসাইটটি কোনো র‍্যানডম নাম্বার দিয়ে শুরু হবে না।

রিভিউ এবং ঠিকানা

যেখান থেকে কেনাকাটা করতে চাচ্ছেন তাদের পণ্যের রিভিউ দেখে নেওয়া জরুরি। তবে সব রিভিউ যে বিশ্বাসযোগ্য এমনও নয়, অনেক সময় ফেইক রিভিউ দেওয়া হতে পারে। এক্ষেত্রে খেয়াল করতে পারেন রিভিউগুলো একেবারেই নতুন কি না, সেইসঙ্গে সেগুলো ফেইক একাউন্ট থেকে করা হয়েছে কি না সেদিকেও খেয়াল করতে হবে। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির বাস্তব কোনো ঠিকানা ও ফোন নম্বর আছে কি না, সেটিও দেখে নিন।

চটকদার বিজ্ঞাপন ও অতিরিক্ত ছাড়

বিজ্ঞাপনের মাধ্যমেই পণ্যের প্রসার বাড়ে। কিন্তু সেই বিজ্ঞাপন যদি চটকদান হয় তবে সতর্ক হোন। অতিরিক্ত ছাড় দেওয়া হলেও সেটি কেনা থেকে বিরত থাকুন। কারণ কোনো ব্যবসায়ী নিজের লোকসান করে আপনার কাছে পণ্য বিক্রি করবেন না। তাই এসব দেখে হুটহাট অর্ডার না করে সময় নিয়ে ভালোভাবে খোঁজ নিয়ে তবেই অর্ডার করুন।

পেইজের বয়স খেয়াল করুন

যেসব পেইজ থেকে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার মতো ঘটনা ঘটে থাকে, সেগুলো বেশিরভাগই নতুন খোলা হয়ে থাকে। আবার হুটহাট বন্ধও করে দেওয়া হয়। তাই নতুন কোনো পেইজ থেকে অর্ডার করার আগে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। পেইজটিতে পণ্য নিয়ে ফেসবুক লাইভ হচ্ছে কি না তা দেখে নিন। প্রতারকেরা কখনোই লাইভে আসবে না।

পণ্য যাচাই-বাছাই

যে পণ্য নিতে চান সেটির বিস্তারিত উল্লেখ আছে কি না তা দেখে নিতে হবে। যেমন পণ্যের মাপ, ওজন, ব্যবহৃত উপাদান ইত্যাদি সম্পর্কে জেনে নিতে হবে। প্রয়োজনে মেসেজে বিস্তারিত প্রশ্ন করে জেনে নিন। পণ্যের ছবি দেখে সন্দেহ হলে আসল ছবি দেখতে চান। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির রিটার্ন এবং রিফান্ড পলিসি সম্পর্কে জেনে নিন।

অগ্রিম পেমেন্টের ক্ষেত্রে সতর্ক হোন

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার সবচেয়ে বড় উপায় হলো অগ্রিম অর্থ নেওয়া। প্রতিষ্ঠিত অনলাইন না হলে অগ্রিম পেমেন্ট থেকে বিরত থাকাই ভালো। সবচেয়ে ভালো উপায় হলো ক্যাশঅন ডেলিভারির মাধ্যমে পণ্য কেনা। এতে পণ্য হাতে পাওয়ার পর টাকা পরিশোধ করতে হয়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles