8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

দুশ্চরিত্র ম্যানেজারের অত্যাচারে অতিষ্ঠ ৩ নারী কর্মী!

- Advertisement -
দুশ্চরিত্র ম্যানেজারের অত্যাচারে অতিষ্ঠ ৩ নারী কর্মী! - The Bengali Times
ছবি: সংগৃহীত

দেশের পোশাক কারখানায় নারী-পুরুষ উভয়ই সমান পরিশ্রম করেন, কিন্তু নারীদের বরাবরই অবহেলা করতে দেখা গেছে। আর এই প্রেক্ষাপট নিয়েই ১৯৯৭ সালে নির্মিত হয়েছিল সিনেমা ‘পালাবি কোথায়’। এই এক সিনেমায় মিলেছে সব কিছু। কর্মক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য, নারী কর্মীদের প্রতি মালিকের লোলুপ দৃষ্টি, এ ছাড়াও বাড়িতে নিপীড়িত নারীর চিত্রও ফুটে উঠেছে।

সিনেমাটিতে দেখা যায়, পোশাক কারখানার ম্যানেজার একজন দুশ্চরিত্র। নারীশ্রমিকদের নানাভাবে যৌন হয়রানি করেন তিনি। কারখানার সুপারভাইজার নার্গিস একজন খল চরিত্রের নারী। সুপারভাইজার সবসময় শ্রমিকদের উপর নির্যাতন চালায়।

- Advertisement -

অন্যদিকে, পোশাককর্মী শিরীন মধ্যবিত্ত ঘরের মেয়ে। পাত্রপক্ষ যৌতুক চায় বলে বিয়ে হয় না তার। আরেক কর্মী (ক্লিনার) শ্রমজীবী নারী নূরী তার স্বামী বাচ্চু। বেকার বাচ্চু স্ত্রীর টাকা চুরি করে প্রায়ই। নতুন কম্পিউটার অপারেটর হিসেবে প্রতিষ্ঠানে যোগ দেন মিলি চৌধুরী নামে এক প্রতিবাদী নারী। অচিরেই মিলির সঙ্গে বন্ধুত্ব হয় শিরীন ও নূরীর। এই তিনজন প্রতিবাদী নারী ম্যানেজারকে শায়েস্তা করতে বদ্ধপরিকর হন। একসময় তাদের সেই ‘মিশন’ সফল হয়।

শ্রম অধিকারের মতো এত গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে সিনেমাটি তৈরি হলেও এই সিনেমায় পুরোদমে মজার স্বাদ পেয়েছেন দর্শক। ম্যানেজারকে শায়েস্তা করতে গিয়ে দারুণ হাস্যরসাত্মক পরিস্থিতি তৈরি পেরেছিলেন প্রয়াত পরিচালক শহীদুল ইসলাম খোকন। নায়ক-নায়িকার রোমান্টিকতা, গান, তুমুল মারামারি- একটি সিনেমায় যা যা দরকার তার সবকিছুই আছে ‘পালাবি কোথায়’-এ। সেই সময় সিনেমাটি হয়েছিল সুপারহিট।

সিনেমার কলাকুশলীরাও ছিলেন সেই সময়ের জনপ্রিয়। ম্যানেজারের চরিত্রে হুমায়ুন ফরিদীর অভিনয় ছিল অনবদ্য। দুষ্ট চরিত্রে তিনি তার পুরোটাই ঢেলে দিয়েছেন। এ ছাড়া শাবানা, সুবর্ণা মুস্তফা ও চম্পা তাদের চরিত্রে একেবারেই মিশে গিয়েছিলেন। বলতে গেলেই এই সিনেমার প্রধান প্রধান চরিত্রই ছিলেন এই চার তারকা।

‘পালাবি কোথায়’ নিছক কমেডি নয়, নারী শ্রমিকের অধিকার আদায়ের জন্য ব্যতিক্রমধর্মী একটি ছবি। বিশ বছর আগে নির্মিত হলেও ছবিটি তাই আজও প্রাসঙ্গিক। সিনেমাটি বর্তমানে আইএমডিবিতে ৭.৯ রেটিংয়ে আছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles