10.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

যেসব কারণে ফোন বিস্ফোরিত হয়

যেসব কারণে ফোন বিস্ফোরিত হয়
প্রতীকী ছবি

স্মার্টফোন নিত্যদিনের অনুষঙ্গ। তবে মাঝে মাঝে সংবাদ হয়, স্মার্টফোন বিস্ফোরণ হয়। কেউ কেউ আহত হন তাতে। আবার প্রাণ হারানোর ঘটনাও ঘটেছে। জেনে নেয়া যাক, কেন এমন হয়?

• প্রযুক্তিগত ত্রুটি
অনেক সময় স্মার্টফোনের নির্মাতা সংস্থার ভুলে মোবাইল ফোনে একাধিক ত্রুটি থেকে যায়। আর এই ত্রুটির কারণেই ফোনের ভিতরে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরিত হয়। সাধারণত নিম্ন মানের ব্যাটারি ব্যবহৃত হলে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

- Advertisement -

• ব্যাটারি নষ্ট হলে
কখনো কখনো ফোন হাত থেকে পড়ে গেলে, জল ঢুকে গেলে কিংবা অতিরিক্ত গরম হয়ে গেলে ভেতরের ব্যাটারি খারাপ হয়ে যায়। এই ধরনের ব্যাটারি ব্যবহার করতে গেলে বেড়ে যায় বিস্ফোরণের আশঙ্কা। বিশেষ করে ব্যাটারি ফুলে গেলে অবিলম্বে সেটি বদলানো দরকার।

• খারাপ চার্জার
ফোনের সঙ্গে যে চার্জার দিয়ে দেয়া হয়, চার্জ দিতে সেটি ব্যবহার করা ভালো। একই রকম দেখালেও নিম্নমানের চার্জার ব্যবহার করলে ফোন গরম হয়ে যেতে পারে। খারাপ হয়ে যেতে পারে ভেতরের যন্ত্রপাতি। এমনকি ফোনের ব্যাটারিতে দেখা দিতে পারে শর্ট সার্কিটের সমস্যা।

• সারা রাত চার্জ দেয়া
অনেকেরই এ অভ্যাসটি রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এভাবে দীর্ঘক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখলে ফোনের অভ্যন্তরের বিদ্যুৎ পরিবাহী সার্কিটগুলো নষ্ট হয়ে যেতে পারে। যদিও এখন অধিকাংশ স্মার্টফোনেই পুরো চার্জ হয়ে গেলে নিজে থেকেই চার্জ বন্ধ হয়ে যায়। এছাড়া অনেকে ফোন চার্জে দিয়ে ব্যবহার করতে থাকেন। তাতে বিস্ফোরণের ঝুঁকি বাড়ে।

• অতিরিক্ত চাপ
ফোনের র‍্যাম ও প্রসেসর যতই ভালো হোক, এসবের ক্ষমতারও একটি সীমা রয়েছে। একাধিক কাজ একই সঙ্গে করলে ও বেশি গ্রাফিক্সের গেম ক্রমাগত খেললে খুবই চাপ পড়ে ফোনে। এর ফলেও ফোন গরম হয়ে ফেটে যেতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

- Advertisement -

Related Articles

Latest Articles