11.6 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

অভ্যন্তরীণ বিষয়ে কারও হস্তক্ষেপ প্রত্যাশা করে না বাংলাদেশ

অভ্যন্তরীণ বিষয়ে কারও হস্তক্ষেপ প্রত্যাশা করে না বাংলাদেশ

বাংলাদেশ অভ্যন্তরীণ বিষয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপ প্রত্যাশা করে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

- Advertisement -

রোববার (১৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন প্রসঙ্গে এ মন্তব্য করেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, ওই রিপোর্টে এমন কিছু বিষয় আছে, যা বাংলাদেশের ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের সঙ্গে যায় না। এ ছাড়া যেসব সোর্স থেকে তথ্য নেওয়া হয়েছে সেগুলো দুর্বল।

প্রতিবেদনে সমকামিতা অপরাধ এবং এ কারণে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এমন দাবি প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এটি বাংলাদেশের মানুষ কখনো মেনে নেবে না। এটি সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

রাজনৈতিক এজেন্ডা থেকে এসব তথ্য অপারেট করা হয় মন্তব্য করে তিনি বলেন, দেশের আভ্যন্তরীণ ব্যবস্থাপনার পুরো দায়িত্ব বাংলাদেশ সরকারের। এসব বিষয়ে নিয়ে অন্য কারও কাছে থেকে কোনো হস্তক্ষেপ প্রত্যাশা করে না বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ৫০ বছরে বিশেষ করে গত এক দশকে বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে অনেক উন্নতি করলেও পুরো প্রতিবেদনে এ সম্পর্কে ভালো কিছু বলা হয়নি।

প্রতিবেদনটি নিয়ে সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে জানিয়ে শাহরিয়ার আলম বলেন, প্রতিবেদনের অসঙ্গতিপূর্ণ তথ্য এবং অন্যান্য তথ্যগুলো কেন দেওয়া হলো, সেগুলো জানতে চাওয়া হবে। যেসব ক্ষেত্রে কাজ করার সুযোগ আছে সেসব ক্ষেত্রে তাদের সঙ্গে আলোচনা হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার ২০২১ সালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ৭৪ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

সূত্র : আরটিভি

- Advertisement -

Related Articles

Latest Articles