8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

কাশ্মিরিদের রক্ত ঝরছে, ভারতের সঙ্গে সুসম্পর্ক সম্ভব নয়: শেহবাজ শরিফ

- Advertisement -

কাশ্মিরিদের রক্ত ঝরছে, ভারতের সঙ্গে সুসম্পর্ক সম্ভব নয়: শেহবাজ শরিফ - The Bengali Times

উদ্বোধনী ভাষণেই কাশ্মির প্রসঙ্গ তুলে আনলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। সোমবার (১১ এপ্রিল) শেহবাজ শরিফ কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিলের কথা উল্লেখ করেছেন। তিনি অভিযোগ করেন, কাশ্মিরিদের রক্ত ঝরছে। তবে পাকিস্তান তাদের কূটনৈতিক ও নৈতিকভাবে সাহায্য করবে। এছাড়া প্রতিটি আন্তর্জাতিক ফোরামে বিষয়টি উত্থাপন করা হবে।

- Advertisement -

৭০ বছর বয়সী পাকিস্তানের এই নেতা জানান, তিনি ভারতের সঙ্গে ভালো সম্পর্ক চান কিন্তু কাশ্মির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তা সম্ভব নয়।

শেহবাজ শরিফ বলেন, প্রতিবেশীরা শুধু পছন্দের বিষয় নয়, এটি এমন একটি বিষয় যা আমাদের সঙ্গে নিয়ে থাকতে হবে এবং দুর্ভাগ্যবশত ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক শুরু থেকেই ভালো না।

২০১৯ সালের আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করে ভারত। এনিয়ে সদ্য ক্ষমতাচ্যুত হওয়া ইমরান খানকে কড়া আক্রমণ করেন শেহবাজ। তিনি অভিযোগ করেন, কাশ্মিরের বিশেষ মর্যাদা রদের সময় ইমরান খান ‘গুরুতর ও কূটনৈতিক প্রচেষ্টা’ চালায়নি।

পাকিস্তানের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শেহবাজ আরও বলেন, ‘২০১৯ সালের আগস্টে যখন জোরপূর্বক দখল করা হলো এবং ৩৭০ ধারা বাতিল করা হয়েছিল, তখন আমরা কী গুরুতর প্রচেষ্টা করেছি? কী গুরুতর কুটনৈতিক প্রচেষ্টা আমরা চালিয়েছে…কাশ্মিরের রাস্তায় কাশ্মিরিদের রক্ত বয়ে যাচ্ছে এবং কাশ্মির উপত্যকা তাদের রক্তে লাল হয়ে আছে।’

তিনি আরও বলেন, ‘আমরা ভারতের সঙ্গে ভালো সম্পর্ক চাই কিন্তু কাশ্মির বিরোধের সমাধান না হওয়া পর্যন্ত টেকসই শান্তি সম্ভব নয়।’

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles