15.3 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

পোপের সঙ্গে ইনুইট নেতার সাক্ষাৎ উদযাপনের নয়

- Advertisement -
পোপের সঙ্গে ইনুইট নেতার সাক্ষাৎ উদযাপনের নয় - The Bengali Times
পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতে উদযাপনে কিছু আছে বলে মনে করছেন না ইনুইটদের প্রতিনিধিত্বকারী সংগঠনের নেতা নাথান ওবেদ

পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতে উদযাপনে কিছু আছে বলে মনে করছেন না ইনুইটদের প্রতিনিধিত্বকারী সংগঠনের নেতা নাথান ওবেদ। সুনির্দিষ্ট কিছু এজেন্ডা রয়েছে তার। শিশুদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্ত একজন রোমান ক্যাথলিক ধর্মগুরুর বিরুদ্ধে ন্যয় বিচার এর মধ্যে অণ্যতম।
নুনাভাটে থাকার সময় পাদ্রি জোহানেস রিভয়েরের বিরুদ্ধে যৌন নিপীড়নের একাধিক অভিযোগ ছিল। এসব অভিযোগ নিয়েই নির্বিঘেœ মুক্ত জীবন-যাপন করছেন তিনি। এ কারণে সংশ্লিষ্ট চার্চকে জবাবদিহিতার মধ্যে আনতে চান ইনুইট তাপিরিত কাানাতামির প্রেসিডেন্ট ওবেদ। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ওই পাদ্রি এখনও বেঁচে আছেন এবং কোনো ধরনের আইনের আওতায় আনা হয়নি তাকে।

১৯৬০ এর দশক থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কানাডায় ছিলেন রিভয়ের। এরপর তিনি ফ্রান্সে ফিরে ্যান। ১৯৯৮ সালে তার বিরুদ্ধে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। নুনভাটের আরভিয়াট, রানকিন ইনলেট ও নাওজাট কমিউনিটি পক্ষ থেকে তার বিরুদ্ধে যৌন নিপীড়নের তিনটি অভিযোগ করা হয়। দুই দশকের বেশি সময় পর অভিযোগগুলো স্থগিত করা হয়।

- Advertisement -

তাকে ফেরত পাঠানোর ব্যাপারে ফ্রান্সের অনীহা এক্ষেত্রে কিছুটা দায়ি বলে জানিয়েছে পাবলিক প্রসিকিউশন সার্ভিস অব কানাডা। তবে ৮০ বছর বয়সী এ পাদ্রীর যে বিচার হওয়ার উচিত ইনুইট নেতৃত্ব ও রাজনীতিবিদরা ধারাবাহিকভাবে তা বলে আসছেন। ক্যাথলিক চার্চ পরিচালিত সাবেক আবাসিক স্কুলে অচিহ্নিত কবরের সন্ধার পাওয়ার পর এ দাবি আরও জোরালো হয়ে ওঠে।

ওবেদ বলেন, চার্চের সঙ্গে সংশ্লিষ্ট যে কেউ অপরাধ করলে বিশেষ করে শিশুদের সঙ্গে কোনো ধরনের অন্যায় করলে তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা হবে কিনা চার্চ ও পোপের কাছ থেকে সে ব্যাপারে সরাসরি প্রতিশ্রুতি শুনতে চাই আমরা। পোপের সঙ্গে সাক্ষাতের সময় গুরুত্বপূর্ণ ইস্যুগুলো উত্থাপন থেকে বিরত থাকতে চান না তিনি। সুবিচার চাওয়ার এটা একটা সুযোগ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles