12.5 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

রাশিয়ার ওপর আরও অবরোধের আহ্বান ট্রুডোর

- Advertisement -
রাশিয়ার ওপর আরও অবরোধের আহ্বান ট্রুডোর - The Bengali Times
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে হুমকিতে পড়া গণতন্ত্র রক্ষা ও ইউক্রেনের নাগরিকদের ভবিষ্যত অনিশ্চয়তার দিকে যাওয়া ঠেকাতে ইউরোপীয় নেতাদের কাছাকাছি আসার আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে রাশিয়ার ওপর আরও অবরোধ আরোপের আহ্বানও জানিয়েছেন তিনি।
এক মাস ধরে চলা এ সংঘাত ইউরোপ ও বিশে^ নিরাপত্তা অস্থিতিশীলতার কারণই কেবল হয়নি, কোভিড-১৯ মহামারি থেকে বেরিয়ে আসতে থাকা বিশ^ অর্থনীতির জন্য আঘাত হিসেবেও আবির্ভুত হয়েছে।

এ অবস্থায় ইউরোপীয় পার্লামেন্টারিয়ানদের সঙ্গে কথা বলার সময় জাস্টিন ট্রুডো বলেন, পুতিনের ইউক্রেন আক্রমণ মূল্যবোধের ওপর আঘাত, যে মূল্যবোধের সব ধরনের গণতন্ত্র দাঁড়িয়ে আছে। কেন এই মূল্যবোধের দরকার জনগণের কাছে তা পৌঁছে দেওয়ার দায়িত্ব আমাদের। কেবল ইউক্রেনীয়দের কাছে নয়, আমাদের সবার কাছে।

- Advertisement -

২০১৭ সালের পর এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইউরোপিয়ান পার্লামেন্টে ভাষণ দিলেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, জনগণের জীবনে সরকারগুলো ইতিবাচক ভূমিকা রাখতে পারে এবং তা রাখা উচিত।

ইউরোপীয় নেতাদের উদ্দেশে তিনি বলেন, পশ্চিমা দেশগুলোকে অবশ্যই ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠাতে হবে। সেই সঙ্গে পুতিন এবং রাশিয়া ও বেলারুশে তাকে সহায়তাকারীদের ওপর অধিকতর নিষেধাজ্ঞা জারি করতে হবে। একটি স্বাধীন, সার্বভৌম দেশে আক্রমণের সিদ্ধান্ত যে কৌশলগত ভুল এবং পুতিন ও রাশিয়ার জন্য তা বিপর্যয়কর তা বুঝিয়ে দিতে হতে।

দুই সপ্তাহ আগে ইউরোপ সফর করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সফরকালে তিনি লন্ডন, বার্লিন, ওয়ারশ ও রিগায় সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন। রিগায় ন্যাটো বাহিনীকে নেতৃত্ব দানকারী কানাডিয়ান সৈন্যদের সঙ্গেও দেখা করেন ট্রুডো।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles