16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

টরন্টোর অধিকাংশ স্থানে মাস্ক পরা ঐচ্ছিক

- Advertisement -
টরন্টোর অধিকাংশ স্থানে মাস্ক পরা ঐচ্ছিক - The Bengali Times
ফাইল ছবি

টরন্টোর অধিকাংশ স্থান থেকে মাস্ক পরিধানের বাধ্যবাধকতা আগামী সপ্তাহে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সিটি কর্তৃপক্ষ। সোমবার থেকে অধিকাংশ স্থান থেকে বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান প্রত্যাহারের ঘোষণা আগেই দিয়ে রেখেছে অন্টারিও সরকার। কেবলমাত্র স্বাস্থ্যসেবা কেন্দ্র, লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোম, গণপরিবহন, জনবহুল স্থান, আশ্রয়স্থল এবং কারাগারে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিটি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, প্রাদেশিক নির্দেশিকা মেনে আগামী সপ্তাহ থেকে অধিকাংশ স্থানের দর্শনার্থী ও কর্মীদের ওপর আরোপিত বাধ্যতামূলক মাস্ক পরিধানের বিধান প্রত্যাহার করা হচ্ছে। দেখা নেওয়া যাক নগরীর কোথায় কোথায় মাস্ক পরার প্রয়োজন পড়বে না। আর কোথায় কোথায় এখন মাস্ক পরিধান করতে হবে সাময়িক সময়ের জন্য হলেও।

- Advertisement -

টরন্টোর পাবলিক লাইব্রেরি শাখা, বর্জ্যরে ডিপো, সিটি কর্তৃপক্ষ পরিচালিত জাদুঘর, লরেন্স মার্কেট, মেট্রো হল, নর্থ ইয়র্ক সিভিক সেন্টার, স্কারবোরো সিভিক সেন্টার, ইটোবিকোক সিভিক সেন্টার, ইয়র্ক সিভিক সেন্টার এবং ইস্ট ইয়র্ক সিভিক সেন্টারে মাস্ক পরার প্রয়োজন হবে না। কোনো কমিউনিটি বা বিনোদন কেন্দ্র অথবা নগরীর কোনো বিনোদন কর্মসূচিতে যেতেও মাস্ক পরতে হবে না।

তবে সব গণপরিবহন ও স্টেশনগুলোতে ২৭ এপ্রিল পর্যন্ত বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে। যদিও ইউনিয়ন স্টেশনের নন-ট্রানজিট সংশ্লিষ্ট এলাকায় সোমবার থেকে মাস্ক পরার প্রয়োজন নেই। এছাড়া প্রাদেশিক নির্দেশিকা অনুযায়ী, সব লং-টার্ম কেয়ার হোমেও ২৭ এপ্রিল পর্যন্ত মাস্ক পরিধান অব্যাহত রাকতে হবে। প্রাদেশিক নির্দেশিকা অনুযায়ী, একই সময় পর্যন্ত মাস্ক পরতে হবে সব আশ্রয়স্থলে।

নতুন প্রাদেশিক নির্দেশিকার পর চাইল্ডকেয়ার সেন্টারে চালু মাস্ক-সংক্রান্ত বিধানে পরিবর্তন আনা হবে কিনা তা নির্ধারণে টরন্টো জনস্বাস্থ্য বিভাগের সঙ্গে কাজ করছে নগরীল চিলড্রেন’স সার্ভিসেস। তবে আপাতত চাইল্ড কেয়ার কর্মীদের শিশু, তাদের পরিবার ও অন্য কর্মীদের কাছাকাছি আসার সময় মাস্ক পরিধান করতে হবে। এছাড়া ঝুঁকিপূর্ণ স্থানে জরুরি গুরুত্বপূর্ণ সেবা প্রদানের কাজে নিয়োজিত কর্মীদেরও ২৭ এপ্রিল পর্যন্ত মাস্ক পরিধান চালিয়ে যেতে হবে। তবে ঝুঁকিপূর্ণ নয় এমন স্থানে কর্মরতদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধানের প্রয়োজন নেই। কেউ যদি চায় সেক্ষেত্রে পরতে পারবেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles