8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

নিলামে উঠছে বিশ্বের বৃহত্তম সাদা হীরা

নিলামে উঠছে বিশ্বের বৃহত্তম সাদা হীরা - the Bengali Times
বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা দ্য রক

নিলামে উঠছে বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা ‘দ্য রক’। মে মাসে সুইজারল্যান্ডে নিলামে তোলা হবে এটি। নিলাম সংস্থা ক্রিস্টিজ এ তথ্য জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এর দাম উঠতে পারে তিন কোটি ডলার বা প্রায় ২২৭ কোটি টাকা। এটা মানুষের বৃদ্ধাঙ্গুলির চেয়ে কিছুটা বড়।

২২৮ ক্যারেটের হীরাটি প্রায় দু’দশক আগে দক্ষিণ আফ্রিকায় পাওয়া যায়। নিলামে ওঠার আগে বিভিন্ন দেশে এটি প্রদর্শন করা হবে। ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত দুবাইয়ে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত তাইপে এবং নিউইয়র্কের রকফেলার প্লাজায় প্রদর্শিত হবে এটি। সবশেষে ৬ থেকে ১১ মে এটি জেনেভায় প্রদর্শিত হবে। সেখানেই ১১ মে ক্রিস্টিজ এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তুলবে হীরাটি।

- Advertisement -

ক্রিস্টিজের কর্মকর্তা রাহুল কাদাকিয়া বলেন, ১৭৬৬ সাল থেকে সংস্থার মাধ্যমে নিলাম হওয়া অন্যান্য বিখ্যাত হীরার মধ্যে জায়গা করে নেবে দ্য রক। তাদের বিশ্বাস, এটি বিশ্বের হীরা সংগ্রাহকদের আকর্ষণ করবে। জেমোলজিক্যাল ইনস্টিটিউট অব আমেরিকার ল্যাবরেটরিতে হীরাটি পরীক্ষা করা হয়েছে। ২০১৭ সালে ক্রিস্টিজের মাধ্যমে নিলাম হওয়া সবচেয়ে বড় সাদা হীরাটি ছিল ১৬৩.৪১ ক্যারেটের। এর দাম উঠেছিল তিন কোটি ৩৭ লাখ ডলার বা প্রায় ২৫৫ কোটি টাকা।

- Advertisement -

Related Articles

Latest Articles