13.1 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

রুশ সেনাদের হাত থেকে ইউক্রেনীয় শিক্ষকের প্রাণে বাঁচার নাটকীয় গল্প

- Advertisement -
রুশ সেনাদের হাত থেকে ইউক্রেনীয় শিক্ষকের প্রাণে বাঁচার নাটকীয় গল্প - The Bengali Times
ছবি: সংগৃহীত

মারিওপোল স্টেট ইউনিভার্সিটির শিক্ষক মাইকোলা ত্রফিমেঙ্কো বিবিসির কাছে শুনিয়েছেন রুশ বাহিনীর হাত থেকে প্রাণে বাঁচার নাটকীয় গল্প। মারিওপোল সিটি কাউন্সিলের সদস্য মাইকোলা গত সপ্তাহে স্ত্রী ও ৫ বছরের ছেলেকে নিয়ে পালিয়েছেন। বর্তমানে তিনি দেশটির পশ্চিমে লিভিভ শহরে বাস করছেন এবং সেখানে মারিওপোল স্টেট ইউনিভার্সিটি পুনঃপ্রতিষ্ঠার জন্য কাজ করছেন। তিনি জানান, রুশ বাহিনী এখন গাড়ি লক্ষ্য করে গুলি ছুঁড়ছে।

মাইকোলা জানান, মারিওপোল থেকে পালানোর সিদ্ধান্ত নেয়ার আগে প্রায় ৮০ জন প্রতিবেশীর সাথে একটি ভবনের বেজমেন্টে তিনি লুকিয়ে ছিলেন কয়েক সপ্তাহ। তারপর শহর ছেড়ে পালানোর সময় রেডক্রসের এক দীর্ঘ গাড়িবহরের মাঝে ঢুকে পড়েন তিনি। তবে এই গাড়িবহরও আক্রান্ত হয় রুশ সেনাবাহিনীর দ্বারা। মাইকোলা বলেন, মারিওপোলের অধিবাসীরা কয়েক কিলোমিটার দীর্ঘ গাড়ির সারি তৈরি করেছিল। হাজারখানেক গাড়ি ছিল সেখানে। প্রায় সবাই শহর ছেড়ে পালানোর চেষ্টা করছিল। এভাবে আমরা ভাসিলিভকা পৌঁছাই; জায়গাটি জাপোরিঝিয়া থেকে খুব বেশি দূরে নয়। তবে সেখানে রুশ সেনাদের অন্তত ১৫টি চেকপোস্ট ছিল।

- Advertisement -

বিবিসি রেডিওর একটি অনুষ্ঠানে মাইকোলা ত্রফিমেঙ্কো বলেন, ভাসিলিভকায় আমাদের বিশাল গাড়িবহরকে রুশ সেনাদের মাইনফিল্ড অতিক্রম করায় সাহায্য করেছে ইউক্রেন পুলিশ। আমরা এমন খবরও পাই যে, বেশ কিছু গাড়ি সেই ঝুঁকিপূর্ণ এলাকাটি পার হয়ে আসতে পারেনি। কারণ, রুশ বাহিনী তাদের ওপর বোমা বর্ষণ করেছে। এরপর একটি ইউক্রেনীয় চেকপোস্ট অতিক্রম করার সময় আচমকা রুশ বাহিনী গুলিবর্ষণ শুরু করে গাড়িবহর লক্ষ্য করে। যদিও বেশকিছু গাড়িতে সাদা রিবন এবং ‘শিশু’ লেখা ছিল, তবু হামলায় ক্ষান্ত দেয়নি রুশ সেনারা। আমার গাড়ি থেকে ৭-৮টা গাড়ি দূরেই গুলি চালায় রুশ বাহিনী। যে গাড়ি আক্রান্ত হয় সেটিতেও দুই শিশু ছিল।

মাইকোলা ত্রফিমেঙ্কো আরও বলেন, ইউক্রেনের প্রতি যা হচ্ছে, তাতে অবশ্যই আমরা পুতিনকে দোষারোপ করবো। কিন্তু সাধারণ সেনারা এখন বেসামরিক মানুষকে লক্ষ্য করে গুলি ছুঁড়ছে; আমি জানি না এ পরিস্থিতিতে মানুষ কী করতে পারে!

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles