20.2 C
Toronto
শুক্রবার, মে ২৭, ২০২২

কানাডায় করোনা আক্রান্তদের ১১ শতাংশই ৭০ বছরের ওপরে

- Advertisement -
কানাডায় করোনা আক্রান্তদের ১১ শতাংশই ৭০ বছরের ওপরে
ছবি/কানাডা ইউমিনাইজেশন

কানাডায় কোভিড-১৯ এ আক্রান্তদের ১১ শতাংশের বয়স ৭০ বছরের ওপরে। কিন্তু ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের ৮৭ শতাংশই এই বয়স শ্রেণির। আর করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ৫১ শতাংশের বয়স ৭০ বছরের বেশি। জনস্বাস্থ্য বিভাগের উপপ্রধান ডা. হাওয়ার্ড এনজু বলেন, আমি মনে করি আমাদের জ্যেষ্ঠ নাগরিকসহ সবাই বিশেষ করে প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে যারা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা ভ্যাকসিন নেওয়ার গুরুত্বটা বুঝতে পেরেছেন।

উল্লেখ্য, কানাডার জ্যেষ্ঠ নাগরিকরা ফ্লু শটের চেয়ে কোভিড-১৯ ভ্যাকসিন বেশি পাচ্ছেন বলে জানিয়েছে হেলথ কানাডা। ডা. হাওয়ার্ড এনজু বলেন, ৮০ বছরের বেশি বয়সী প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই কোভিড-১৯ ভ্যাকসিনের অন্তত একটি ডোজ এরই মধ্যে পেয়েছেন।

- Advertisement -

হেলথ কানাডার বার্ষিক ফ্লু শট সমীক্ষার তথ্য বলছে, প্রতি ১০ জন জ্যেষ্ঠ নাগরিকের মধ্যে সাতজন এ বছর ফ্লু মৌসুমে ভ্যাকসিন নিয়েছেন। গত বছর জ্যেষ্ঠ নাগরিকরা যে হারে ভ্যাকসিন পেয়েছিলেন এটা ঠিক সে রকমই।

কোভিড-১৯ ভ্যাকসিনেশন কর্মসূচির এই সাফল্য আগামীতে নাগরিকদের মধ্যে ফ্লু শট গ্রহণের আগ্রহ বাড়াবে বলে মনে করেন এনজু। তিনি বলেন, ৬০ বছর বয়সী ৬১ শতাংশ কানাডিয়ান বর্তমানে অন্তত এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। ৫০ বছর বয়সীদের মধ্যে এ হার ৩৫ শতাংশ।

এর চেয়ে কম বয়সীদের মধ্যে ভ্যাকসিন গ্রহণের হারের তথ্য জানাননি তিনি। হেলথ কানাডার ওয়েবাসাইটে এ-সংক্রান্ত যে তথ্য উল্লেখ করা আছে তাও দুই সপ্তাহের পুরনো। জাতীয়ভাবে কানাডার ১ কোটি ২০ লাখের মতো মানুষ প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছেন। বর্তমানে প্রতিদিন গড়ে আড়াই লাখের মতো কানাডিয়ান ভ্যাকসিন নিচ্ছেন। বলা যায়, কানাডার প্রায় এক-তৃতীয়াংশ মানুষ অন্তত এক ডোজ ভ্যাকসিন এরই মধ্যে পেয়ে গেছেন। আর দুই ডোজই পেয়েছেন মোট জনসংখ্যার ৩ শতাংশ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles