-5.2 C
Toronto
মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩

মদপানের চেয়ে ধূমপান নারীদের জন্য বেশি ক্ষতিকর

মদপানের চেয়ে ধূমপান নারীদের জন্য বেশি ক্ষতিকর - the Bengali Times

ধূমপান মদপানের চেয়ে নারীদের বেশি ক্ষতি করে। গত মাসে চালানো এক গবেষণা জরিপে এ তথ্য জানা গেছে। গবেষণায় বলা হয় মদপান ছেলে ও মেয়েদের স্মৃতি কিংবা চিন্তন প্রক্রিয়ার ওপর দীর্ঘমেয়াদি কোনো প্রভাব ফেলে না। কিন্তু মেয়েদের ক্ষেত্রে ধূমপান তাদের স্মৃতি এবং চিন্তাশক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলে। গবেষণা জরিপটি চালানো হয় ২৮৭ ছেলেমেয়ের ওপর যাদের বয়স ৩১ থেকে ৬০ বছর। জার্নাল অফ স্টাডিজ অন অ্যালকোহল অ্যান্ড ড্রাগসে প্রকাশিত এক নিবন্ধে জানানো হয়।

- Advertisement -

পরীক্ষণ দলের ওপর চালানো স্ট্যান্ডার্ড টেস্ট অফ কগনিটিক ফাংশনের মাধ্যমে জানা যায়, যারা আগে মদপান করেননি তাদের চেয়ে যারা বর্তমানে মদপান করেছেন তাদের দৈনন্দিন কাজের ওপর মদপান একইরকম প্রভাব ফেলেছে। কিন্তু ধূমপানের ক্ষেত্রে তা হয়নি। যেসব মেয়ে অতীতে ধূমপান করেনি আর যে মেয়েরা এখনো ধূমপান করে, তাদের ক্ষেত্রে কগনিটিভ টেস্টে দেখা গেছে, যারা ধূমপান করে তারা কম স্কোর করেছে। তবে ছেলেদের ক্ষেত্রে এর ফলাফলের কোনো তারতম্য ঘটেনি। ফলাফল কেন এ রকম হলো তা এখন স্পষ্ট নয়। তবে নিবন্ধে বলা হয় যারা বেশি মদ্যপান করে, ধূমপান তাদের স্মৃতি এবং কগনিটিক সক্ষমতার ওপর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ফেলে।

আরও পড়ুন :: পুরুষের স্তন ক্যানসার যেভাবে বুঝবেন, অবহেলায় বিপদ!

গবেষণায় বলা হচ্ছে যে মেয়েরা ধূমপান করে না তাদের তুলনায় যারা দিনে ২০টি কিংবা তার চেয়ে বেশি সিগারেট খায় তারা কম স্কোর করেছে। যারা ধূমপান করেনি তারা অনেক বেশি যুক্তিযুক্তভাবে চিন্তা ও পরিকল্পনা করতে পারে। গবেষক দলের একজন ক্রিস্টি ক্যাসপারস কেন মেয়েদের ওপর ধূমপান নেতিবাচক প্রভাব ফেলে তার উত্তরে জানান, এর কারণ হচ্ছে অ্যাস্ট্রোজেন।

অ্যাস্ট্রোজেনের কারণে ধূমপান মেয়েদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে সে কারণে মেয়েদের ধূমপানের ব্যাপারে সতর্ক থাকা উচিত নতুন এক গবেষণায় দেখা গেছে। চিকিৎসকরা যেসব রোগীকে নমুনা ওষুধ প্রদান করেন যেসব রোগীকে ভবিষ্যতে যথেষ্ট খেসারত দিতে হয়, বিশেষজ্ঞরা এর কারণ হিসেবে মনে করেছেন ডাক্তাররা রোগীদের অধিক ব্যয়বহুল ওষুধই নমুনা হিসেবে দিয়ে থাকেন এবং সেটাই চালিয়ে যেতে বলেন। পরে কম দামি কোনো জেনেরিক ওষুধ আর তাদের দেয়া হয় না। নর্থ ক্যারোলিনার ওক ফরেস্ট ইউনিভার্সিটির গবেষকরাও চিকিৎসকদের নমুনা ওষুধ বিক্রির রমরমা বাণিজ্য দেখতে পেয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles