0.3 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২

পুরুষের স্তন ক্যানসার যেভাবে বুঝবেন, অবহেলায় বিপদ!

Male Breast Cancer Symptoms : পুরুষের স্তন ক্যানসার যেভাবে বুঝবেন, অবহেলায় বিপদ! - the Bengali Times

সবার মধ্যে একটি প্রচলিত ধারণা রয়েছে, নারীদেরই শুধু স্তন ক্যানসার হয়। এটি একটি ‘মেয়েলি’ অসুখ। কিন্তু চিকিৎসকরা বলছেন, পুরুষদের মধ্যেও দেখা যায় এ ক্যানসার। তবে নারীর তুলনায় পুরুষের এ ক্যানসারে আক্রান্ত হওয়ার হার অনেক কম। বর্তমানে পুরুষদের মধ্যেও স্তন ক্যানসার নিয়ে সচেতন করার চেষ্টা চালানো হচ্ছে।

- Advertisement -

পুরুষদের বুকে স্তনবৃন্তের ঠিক নীচে অল্প পরিমাণ অকার্যকরী কিছু স্তন কোষ থাকে। এই কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলেই পুরুষের স্তন ক্যানসারের সমস্যা দেখা যায়। এ জন্য পুরুষের স্তন ক্যানসারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে সকলকে সচেতন করা উচিত। পুরুষের স্তন ক্যানসার কীভাবে বুঝবেন—

১. স্তনের চারপাশে ফোলা ভাব, দুর্গন্ধ কিংবা কোনও ক্ষত তৈরি হলে আগে থেকে সচেতন হওয়া জরুরি।

২. স্তনবৃন্তের রঙের পরিবর্তন হয়। লালচে হয়ে যায়।

৩. যে চামড়া স্তন ঢেকে রাখে, তাতেকিছু অস্বাভাবিকতা দেখা যায়। চামড়া কুঁচকে যায়, তাতে ভাঁজ বা খাঁজ তৈরি হয়।

যেভাবে নির্ধারণ করবেন —

আল্ট্রাসোনোগ্রাফি ও ম্যামোগ্রাফির মাধ্যমে স্তন ক্যানসার নির্ণয় করা হয়। বায়োপসির সঙ্গে করা ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোনের পরীক্ষা করা হয়। এছাড়া প্রোটিন পরীক্ষাও করা হয়।

যাদের মধ্যে স্তন ক্যানসার বেশি দেখা যায় —

সাধারণত ৪০-৬০ বছর বয়সি পুরুষদের মধ্যে এ ক্যানসার বেশি দেখা যায়। পরিবারে ক্যানসারের ইতিহাস থাকলে আগে থেকে সতর্ক হওয়া প্রয়োজন। ওজন বেশি থাকলেও পুরুষদের মধ্যে স্তন ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়।

তবে স্তন ক্যানসারে সবচেয়ে জরুরি বিষয়টি হলো দ্রুত রোগনির্ণয়। কাজেই নারীর মতো পুরুষেরও স্তনে কোনো রকম চাকা বা গোটা, বগলে চাকা অনুভব করলে বা স্তনের ওপর ত্বকে যেকোনো পরিবর্তন লক্ষ করলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles