30.6 C
Toronto
রবিবার, আগস্ট ৭, ২০২২

বঙ্গবন্ধুর স্পর্শ

- Advertisement -

বঙ্গবন্ধুর স্পর্শ

জামাল আহমেদ রয়েল পাবলিশার্সের কর্নধার। প্রতি বছরের মত এই করোনা আক্রান্ত ২০২১ বইমেলায় ও নিজ উদ্যোগে ‘শিশু’ ‘কিয়া’ও অন্যান্য পত্রিকায় ছাপা গল্প নিয়ে ‘বঙ্গবন্ধুর স্পর্শ’ এবং ‘বুবু আমি রাসেল’ ‘২টি কিশোর গল্পের বই আমার মেলায় প্রকাশ করার জন্যে তাকে আন্তরিক ধন্যবাদ।

১৯৭০ সাল স্বাধীনতার ঠিক আগের বছর। প্রলয়ঙ্করী ঝড় ও জলোচ্ছ্বাসে পূর্ব পাকিস্তানের দক্ষিণ অঞ্চলিয় দ্বীপ সমূহ লন্ডভন্ড-প্লাবিত। পাঁচ লক্ষ মানুষ মারা যায়। এমনি এক দ্বীপে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির তরুণ ইউনিটের ত্রিশ জনের কমরেড সিদ্দীক ওরফে বাঙালি পাঠানের নেতৃত্বে রিলিফের কাজ করছিলো। একদিন আওয়ামি লীগের পতাকাবাহী স্টিমারে করে অন্যান্য নেতা সহ বঙ্গবন্ধু এসে নামলেন। সরু মেঠো পথ দিয়ে তাঁরা এগিয়ে আসতে কমরেডের নির্দেশে পথের দুই পাশে দাঁড়ানো আমাদের ত্রিশ জনের গগণভেদী শ্লোগান শুরু – জয় সর্বহারা,জয় সর্বহারা!

হয়তো তাঁকে বিব্রত করতে। তিনি আমাদের পাশ কাটিয়ে গেলেন না।এক হাতে জলন্ত পাইপ অন্য হাত বাড়িয়ে সব চেয়ে কনিষ্ঠ কমরেড আমর বাতাসে উড়ন্ত চুল স্পর্শ করে বেশ জোরে বল্লেন – জয় সর্বহারা।

এই সব নিয়ে ‘বঙ্গবন্ধুর স্পর্শ’ গল্প। সঙ্গে বইয়ে আরো গল্প আছে। টরন্টোর তরুণ শিল্পী অনুপম দাসের সহযোগীতায় প্রচ্ছদটি আমারই করা। বইমেলায় রয়েল পাবলিশার্সের স্টল নম্বর ২৯২ থেকে ২৯৫।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles