20.2 C
Toronto
শুক্রবার, মে ২৭, ২০২২

ন্যাচারাল হেলথ প্রোডাক্ট স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে

- Advertisement -

ন্যাচারাল হেলথ প্রোডাক্ট স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে

অনুমোদিত ও অননুমোদিত প্রাকৃতিক স্বাস্থ্য পণ্য ভোক্তাদের বড় ধরনের ও অপ্রত্যাশিত স্বাস্থ্য সমস্যা তৈরি করছে বলে জানা গেছে। সমস্যার মধ্যে রয়েছে সেপ্টিক শক, জন্ডিস ও যকৃতের কর্মকান্ডে বিঘ্ন সৃষ্টি। কিছু কিছু ক্ষেত্রে এসব সমস্যা নিয়ে অনেককে হাসপাতালেও ভর্তি হতে হয়েছে। এনভায়রনমেন্ট অ্যান্ড সাস্টেইনেবল ডেভেলপমেন্ট কমিশনার জেরি ডেমার্কো বলেন, ভিটামিন, মিনারেল সাপ্লিমেন্ট, হোমিওপ্যাথিক ওষুধ এমনকি নির্দিষ্ট ধরনের টুথপেস্ট উৎপাদনের সময় নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় না। উৎপাদনের সময় নজরদারির ঘাটতির ফলে ভোক্তাদের মধ্যে এগুলো স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে।

- Advertisement -

কমিশনের প্রতিবেদন বলছে, এসব পণ্যের লেবেলিং ও বিজ্ঞাপন সঠিক পন্থায় হচ্ছে কিনা ফেডারেল পরিদর্শকরা তা নিশ্চিত করতে ব্যর্থ হচ্ছেন। ডেমার্কোর দল এ সিদ্ধান্তে পৌঁছাতে ২৫টি উৎপাদন কারখানা ও হেলথ কানাডা অনুমোদিত আমদানিকারকের বিদেশি কারখানার নমুনা পরীক্ষা করেছে। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত এসব নমুনা পর্যবেক্ষণ করা হয়। ১৩টি কারখানার অনুমোদনের ক্ষেত্রে অন্য দেশের পরিদর্শকদের ওপর নির্ভর করতে হয়েছে হেলথ কানাডাকে। এর মধ্যে ১০টি কারখানার প্রোডাক্ট লাইন পরিদর্শকরা পরিদর্শন করেছেন কিনা সে প্রমাণ দেখাতে পারেনি। অবশিষ্ট ১২টি কারাখানা সর্বোত্তম উৎপাদন চর্চা অনুসরণ করছে কিনা সেটি যাচাই করে দেখেনি হেলথ কানাডা।

কানাডায় বিক্রির জন্য লাইসেন্সপ্রাপ্ত ৭৫টি পণ্য পর্যবেক্ষণ করে দেখেছে ডেমার্কোর দল। এর মধ্যে রয়েছে প্রোবায়োটিকস ও নির্দিষ্ট ধরনের সানস্ক্রিন ও শ্যাম্পু। পর্যবেক্ষণে দেখা গেছে, ৮৮ শতাংশ পণ্যের বিজ্ঞাপনে বিভ্যান্তিমূলক তথ্য উপস্থাপন করা হয়েছে। লেবেলিং নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য দেওয়া হয়েছে ৫৫ শতাংশ পণ্যে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles