24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

নারীর প্রতি বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না: হাইকোর্ট

- Advertisement -

নারীর প্রতি বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না: হাইকোর্ট - The Bengali Times

চাকরি, উত্তরাধিকার ও সামাজিক অবস্থান, সব ক্ষেত্রে সব ধর্মের ছেলে-মেয়ে, নারী-পুরুষ বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসকে সম্মান জানিয়েছে বিচারপতি মো. রইস উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ রুল রুল জারি করেন।

রুলে আইন সচিব, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিষয়টি জানিয়েছেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন মাসুদ।

উল্লেখ্য, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখিয়ে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের অগ্রাধিকার দিচ্ছেন।

আজ মঙ্গলবার (৮ মার্চ) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. আতোয়ার রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ অগ্রাধিকার দিচ্ছেন।

এছাড়া সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি আজ বিকেল ৪টার দিকে নারী দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপী সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়।

জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে-‘নারীর সুস্বাস্থ্য ও জাগরণ’। এ মূল প্রতিপাদ্যের আলোকে দেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘টেকসই আগামীর জন্য,লিঙ্গ সমতাই আজ অগ্রগণ্য’। এ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারাদেশে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করছে।

সূত্র : ঢাকাটাইমস

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles