16.2 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

মশা নিধনে মেয়র তাপসের পরামর্শ কদম গাছ লাগান, আইভীর নিম-তুলসী

মশা নিধনে মেয়র তাপসের পরামর্শ কদম গাছ লাগান, আইভীর নিম-তুলসী - the Bengali Times
সারাদেশে ডেঙ্গু ও মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয় বিভাগ দফতরসংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য চলতি বছরের প্রথম আন্তঃমন্ত্রণালয় সভা হয় বৃহস্পতিবার এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকারমন্ত্রী মো তাজুল ইসলাম ছবি পিআইডি

মশা নিধনে কদম গাছ লাগাতে বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছে পুদিনা, তুলসী ও নিম গাছ লাগাতে। সেইসঙ্গে তিনি মেয়র তাপসের কদম গাছ লাগানোর পরামর্শে সায় দিয়েছেন।

আজ বৃহস্পতিবার সারাদেশে ডেঙ্গু ও মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, দফতর/সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য চলতি বছরের প্রথম আন্তঃমন্ত্রণালয় বৈঠকে দুই মেয়র এই পরামর্শ দেন। বৈঠকে মন্ত্রী, সচিব, মেয়রসহ বিভিন্ন দফতরের শীর্ষ কর্মকর্তারা ছিলেন।

- Advertisement -

মেয়র তাপস বলেন, ‘এখানে সব সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা আছেন, আমরা বিভিন্ন সময়ে গাছ লাগাই। সব সংস্থাই বিভিন্ন কার্যক্রম নিয়ে থাকে। প্রধানমন্ত্রীর অভিপ্রায় ও নির্দেশনা রয়েছে। আমি আপনাদের বিভিন্নভাবে অনুরোধ করব, নজরে আনব। আপনারা বিভিন্ন সময়ে যে গাছ লাগান, যদি কদম ফুল গাছ লাগান, এটা আমাদের জন্য সহায়ক হবে। কদম ফুল গাছে যে জৈব বিষয় রয়েছে, যেটা মশা নিয়ন্ত্রণ করে এবং সেখানে যে একটি নির্দিষ্ট পাখি, ফিঙে পাখি কদম ফুল গাছে থাকে এবং বাসা বাঁধে, সেটা সহায়ক হয় (মশক নিধনে)। কারণ, ফিঙে পাখিগুলো মশক এবং অন্যান্য পোকামাড়ক নিয়ন্ত্রণ করে থাকে।’
‘আমরা জৈব কার্যক্রমটা আরও জোরদার করতে চাই। এখন এক ভাগও নাই। আমরা এটাকে দশভাগে নিয়ে আসতে চাই। কারণ দীর্ঘ মেয়াদে কীটনাশক ব্যবহার করা শরীরের জন্য অস্বাস্থ্যকর এবং বিপজ্জনক। সেখান থেকে আরও সুষ্ঠু নিয়ন্ত্রণে আনতে হলে আমাদের ব্যবস্থা নিতে হবে। সেক্ষেত্রে সবার প্রতি আমাদের অনুরোধ থাকবে- আপনারা কদম গাছ যত বেশি লাগাবেন আমাদের জন্য সেটা সহায়ক হবে’,- বলেন ডিএসসিসির মেয়র।

কদম গাছের ফর্মুলা দেওয়ায় মেয়র তাপসকে ধন্যবাদ জানান নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র আইভী। তিনি বলেন, ‘ধন্যবাদ তাপস ভাইকে, আপনি কদম গাছের কথা বলাতে। আমি আরও কদম ফুল কম লাগাতে চাচ্ছিলাম। কারণ, অনেক সময় এটা নোংরা করে ফেলে। আমি নিমগাছ একটু বেশি লাগাই। তুলসী, নিম, আর পুদিনা একসাথে লাগালে অনেক সময় মশা মরে যায়। এটাতে বেশি জোর দিয়েছিলাম। কদমটা একটু পরিহার করতাম। এখন আবার কদমের দিকে জোর দেব।’

‘মশা নিধনে আমরা গতানুগতিক কাজগুলো করে যাচ্ছি। ইদানীং মশার প্রকোপ বেড়েছে। আশা করি, একটা বড় ঝড় বা বৃষ্টি হলে মশা ন্যাচারালি কিছু মারা যায়, এটা সবসময় হয়। তারপর আস্তে আস্তে কমে আসে’,- বলেন আইভী।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, ওয়াসার এমডি তাকসিম এ খানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

- Advertisement -

Related Articles

Latest Articles