22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

পারমাণবিক অস্ত্র তৈরি রাখার আদেশ দিলেন পুতিন

- Advertisement -

এবার পারমাণবিক অস্ত্র তৈরী রাখার জন্য সামরিক বাহিনীকে আদেশ দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর জন্য এটাই সর্বোচ্চ স্তরের সতর্কাবস্থা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

রোববার সন্ধ্যায় দেয়া এক বার্তায় পুতিন বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার প্রতি ‘অবন্ধুসুলভ পদক্ষেপ নিয়েছে এবং বেআইনিভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে।’ তবে পুতিনের বক্তব্যকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলেই মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

বিষয়টি নিয়ে বিবিসির বিশ্লেষক গর্ডন কোরেরা বলছেন, এর অর্থ হচ্ছে- মস্কো একটি সতর্কবার্তা দিচ্ছে এবং সতর্কাবস্থার মাত্রা বাড়ানোর ফলে কৌশলগত অস্ত্র নিক্ষেপ আরো দ্রুতগতিতে করা সহজতর হতে পারে। তবে এর অর্থ এই নয় যে, বর্তমানে এ অস্ত্র ব্যবহারের ইচ্ছে রয়েছে পুতিনের।

রাশিয়ার কাছে পরমাণু অস্ত্রের যে মজুত আছে, তা পৃথিবীর বৃহত্তম। কয়েকদিন আগেই রুশ নেতা ইউক্রেন অভিযান শুরুর সময় এক হুঁশিয়ারি দিয়েছি বলেছিলেন, ‘কেউ এতে বাধা দেয়ার চেষ্টা করলে এমন পরিণতি হবে, যা তার ইতিহাসে কখনো দেখা যায়নি।’

বিষয়টিকে তখন অনেকেই পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি বলে ব্যাখ্যা করেছিলেন।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে দেশের পারমাণবিক শক্তিকে তৈরি রাখার জন্য রুশ সামরিক বাহিনীকে আদেশ দেয়ার পর যুক্তরাষ্ট্র একে “সম্পূর্ণ অগ্রহণযোগ্য” বলে বর্ণনা করেছে।

জাতিসংঘে মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড সিবিএস নিউজকে বলেন, এর অর্থ হচ্ছে- প্রেসিডেন্ট পুতিন এমনভাবে রুশ-ইউক্রেন যুদ্ধের উত্তেজনা বাড়িয়ে দিচ্ছেন, যা “সম্পূর্ণ অগ্রহণযোগ্য”। সূত্র- বিবিসি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles