22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

ইহুদি বিদ্বেষী ঘটনা খতিয়ে দেখছে নর্থ ইয়র্কের একটি স্কুল

- Advertisement -
ইহুদি বিদ্বেষী ঘটনাগুলোর বিষয়ে জানিয়ে সোমবার চার্লস এইচ. বেস্ট মিডল স্কুলের শিক্ষার্থীদের বাবা-মাকে চিঠি পাঠানো হয়েছে

নর্থ ইয়র্কের একটি মিডল স্কুল অভিভাকদের ইহুদি বিদ্বেষী সাম্প্রতিক দুটি ঘটনার বিষয়ে অভিভাকদের অবহিত করেছে। এর মধ্যে একটি ঘটনায় শিক্ষার্থীরা সহপাঠীদের সামনে নাৎসী স্যালুট দেয়।

ঘটনাগুলো ঘটে ডাফেরিন স্ট্রিট ও ফিঞ্চ এভিনিউয়ের কাছে অবস্থিত চার্লস এইচ. বেস্ট মিডল স্কুলে। টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (টিডিএসবি) মুখপাত্র শেরি শোয়ার্টজ-মালটজ এ প্রসঙ্গে বলেন, অতি সম্প্রতি শিক্ষার্থীদের একটি গ্রুপ নির্মাণ কাগজ দিয়ে স্বস্তিকা তৈরি করে। প্রতীকটির তাৎপর্য পূর্ণাঙ্গভাবে না বুঝেই কাজটি করে তারা। তার আগে অর্থাৎ সপ্তাহখানেক আগে আরেকটি ঘটনায়

একদল শিক্ষার্থী একজন ইহুদি শিক্ষার্থীর সামনে নাৎসী স্যালুট দেয়। এগুলো খুবই বিরক্তিকর এবং বিষয়টি জানার পরপরই অধ্যক্ষ এর তদন্ত শুরু করেছেন। তবে স্কুলে স্বস্তিকা গ্রাফিতি বা নাৎসী মতাদর্শের প্রকাশ এটাই যে প্রথম তেমন নয়।

তিনি বলেন, ইহুদি বিদ্বেষী এ ধরনের ঘটনায় জড়িত শিক্ষার্থীদের এর ফল ভোগ করতে হবে। আগামী সপ্তাহে সব শিক্ষার্থীর জন্য ইহুদি নিধন বিষয়ক শিক্ষা কর্মসূচি চালুর জন্য স্থানীয় কমিউনিটির সঙ্গে কাজ করছে স্কুল কর্তৃপক্ষ। সেখানে ইহুদি নিধনযজ্ঞের ভুক্তভোগীদের কাছ থেকে স্বস্তিকার পেছনের ঘটনা জানতে পারবে শিক্ষার্থীরা। এসব প্রতীক তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পাচ্ছে, গেমিং সাইটে দেখতে পাচ্ছে এবং খবরেও দেখতে পাচ্ছে। এভাবে এগুলো স্বাভাবিক হয়ে উঠছে। এ কারণেই এসব প্রতীকের অর্থ কি শিশুদেরকে তা বোঝানো আমাদের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ। কারণ, স্বস্তিকা ইহুদি বিদ্বেষী চিহ্ন।

ইহুদি বিদ্বেষী ঘটনাগুলোর বিষয়ে জানিয়ে সোমবার চার্লস এইচ. বেস্ট মিডল স্কুলের শিক্ষার্থীদের বাবা-মাকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে ঘটনাগুলোকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন স্কুলের অধ্যক্ষ।

এদিকে সাম্প্রতিক ঘটনাগুলোয় দুঃখ প্রকাশ করে মঙ্গলবার বিকালে পৃথক বিবৃতি দিয়েছে ফ্রেন্ডস অব সিমন ভাইজেন্থাল সেন্টার।

চার্লস এইচ. বেস্ট মিডল স্কুলের সাম্প্রতিক ঘটনার বিষয়ে বিবৃতি দিয়েছেন টরন্টোর মেয়র জন টরিও। মঙ্গলবার বিকালে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, সব ধরনের ইহুদি বিদে¦ষ সমুলে উৎপাটনের অংশ হিসেবে বিষয়টি সম্পর্কে জানানো ও শিক্ষা দেওয়ার মতো আরও কত কাজ আমাদের সামনে রয়েছে সেটাই ঘটনাগুলোর মধ্য দিয়ে উঠে এসেছে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles