15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

২১ বছর পরে দেখা মিললো অক্টোপাসের ‘নৃত্য’

২১ বছর পরে দেখা মিললো অক্টোপাসের ‘নৃত্য’ - the Bengali Times

অস্ট্রেলিয়ার জীববিজ্ঞানী জেসিন্তা শাকলেটন গত সপ্তাহে অস্ট্রেলিয়ার প্রবাল দ্বীপ লেডি এলিয়টের উপকূলে দেখা পেয়েছেন রঙিন এক অক্টোপাসের। সর্বশেষ ২১ বছর আগে অস্ট্রেলিয়ার মিউজিয়াম ভিক্টোরিয়ার সামুদ্রিক অমেরুদণ্ডী প্রাণীবিষয়ক জ্যেষ্ঠ কিউরেটর জুলিয়ান ফিন এই প্রজাতির একটি পুরুষ অক্টোপাস দেখেছিলেন।

- Advertisement -

জানা যায়, সমুদ্রের পানির নিচে অক্টোপাসটি নেচে বেড়াচ্ছিল। জেসিন্তা বলেন, প্রথম যখন এটিকে দেখি, ভেবেছিলাম এটি পাখনাযুক্ত কোনো সামুদ্রিক মাছ। কিন্তু এর কাছাকাছি যাওয়ার পর আমি বুঝতে পারি এটি নারী ব্লাঙ্কেট অক্টোপাস। মনে হচ্ছিল এটি পানির নিচে নাচছে। এর প্রাণবন্ত রঙের ছটা এতটাই অবিশ্বাস্য, আপনি এটি থেকে চোখ সরিয়ে নিতে পারবেন না।

এর আগে ওই এলাকায় মাত্র তিনবার ব্লাঙ্কেট অক্টোপাস দেখা গিয়েছিল। সচরাচর এই প্রজাতির অক্টোপাস দেখা যায় না। সর্বশেষ ২১ বছর আগে অস্ট্রেলিয়ার মিউজিয়াম ভিক্টোরিয়ার সামুদ্রিক অমেরুদণ্ডী প্রাণীবিষয়ক জ্যেষ্ঠ কিউরেটর জুলিয়ান ফিন এই প্রজাতির একটি পুরুষ অক্টোপাস দেখেছিলেন। তার মতে, একটি নারী ব্লাঙ্কেট অক্টোপাস দৈর্ঘ্যে ২ সেন্টিমিটার লম্বা হয়। আর পুরুষ অক্টোপাস আড়াই সেন্টিমিটারের কাছাকাছি পর্যন্ত লম্বা হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles