8.1 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

অ্যান্টিভাইরাল ওষুধ হাসপাতালে কোভিড রোগীর চাপ কমার আশা

অ্যান্টিভাইরাল ওষুধ হাসপাতালে কোভিড রোগীর চাপ কমার আশা - the Bengali Times
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সতর্কতার পরও প্রদেশ ও অঞ্চলগুলো অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিডের সরবরাহ পেতে যাচ্ছে প্রধানমন্ত্রী বলেন পিলটি কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি কমালেও তা ভ্যাকসিনের বিকল্প নয়

কানাডায় যে হারে কোভিড-১৯ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন তাতে করে স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ তৈরির আশঙ্কা করা হচ্ছে। তবে কোভিড রোগের চিকিৎসায় অনুমোদতি দুটি অ্যান্টিভাইরাল ওষুধ এ চাপ কমাতে পারে বলে আশা করছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণায় কোভিড-১৯ রোগীদের সেরে ওঠায় অ্যান্টিভাইরলাল ওষুধ রেমডিসিভির ভালোই কার্যকর। এছাড়া এটি কোভিড-১৯ রোগীদের ভেন্টিলেশনে নেওয়ার প্রয়োজনীয়তাও ৫০ শতাংশ কমিয়ে আনে। এখন পর্যন্ত এটি রেমডিসিভির নিয়ে একক কোনো দেশের ওপর পরিচালিত সর্ববৃহত ট্রায়াল।

- Advertisement -

এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সতর্কতার পরও প্রদেশ ও অঞ্চলগুলো অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিডের সরবরাহ পেতে যাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, পিলটি কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি কমালেও তা ভ্যাকসিনের বিকল্প নয়।

অন্টারিও, কুইবেক ও ম্যানিটোবার স্বাস্থ্য কর্মকর্তারা আশা করছেন, ওমিক্রনের কারণে মহামারির পঞ্চম ঢেউ চূড়ায় পৌঁছাচ্ছে অথবা শিগগিরই পৌঁছে যাবে। যদিও সাস্কেচুয়ানে গত মাসে কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি ৯৫ শতাংশ বেড়েছে। এছাড়া নিউ ব্রান্সউইকে রেকর্ড ১২৩ জন কোভিড রোগী হাসপাতালে ভর্তি আছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles